ব্রেকিং নিউজ
বাংলাপ্রেস-এর ফেসবুক পেজটি হ্যাকড হওয়ায় আমরা আন্তরিকভাবে দুঃখিত। পেজটি উদ্ধারের চেষ্টা চলছে।
শিরোনাম :

মাস্ক থেকে ত্বক রক্ষার উপায়


শনিবার, ২৫ এপ্রিল ২০২০, ০১:৪৪ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

মাস্ক থেকে ত্বক রক্ষার উপায়

ডেস্ক: করোনা পরিস্থিতি নিয়ে ক্রমশ উদ্বেগ বাড়ছে। আর তার জেরেই সরকার গ্রহণ করছে বিভিন্ন নিয়ম ও নির্দেশিকা। তার মধ্যে সবথেকে গুরুত্বপূর্ণ নির্দেশিকা বলতে গেলে, সম্প্রতি মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে।

আগে এই ব্যবস্থা শুধুমাত্র স্বাস্থ্যকর্মী, আক্রান্ত এবং সংক্রামণ ছড়াতে পারে এমন ব্যক্তিদের জন্য বাধ্যতামূলক হলেও এখন এই ব্যবস্থা সকলের জন্যই বাধ্যতামূলক করা হয়েছে। তবে ২৪ ঘণ্টা এই মাস্ক পরে থাকার সমস্যাও অনেক। মাস্ক যেহেতু মুখের অনেকটা অংশই ঢেকে রাখে তার জেরে নাক ও গালে তৈরি হয় চুলকানি,জ্বালাজ্বালাভাব।আর যা প্রভাবে ঘটতে পারে দীর্ঘস্থায়ী ত্বকের ক্ষতি। এমনি তথ্য উঠে এসেছে হাডার্সফেল্ড বিশ্ববিদ্যালয়ের চর্মরোগ বিশেষজ্ঞদের গবেষণায়।

বিশেষজ্ঞরা জানান, অসাবধানতার ফলে মাস্ক থেকেও ছড়াতে পারে নানা রকম সংক্রমণ। দীর্ঘ সময় ধরে মাস্কের ব্যবহারের ফলে ব্যথা, ত্বকে দাগের মতো সমস্যাও তৈরি হতে পারে।

বিশ্ব জুড়ে যাঁরা প্রতিনিয়ত আক্রান্ত মানুষদের সংস্পর্শে আসছেন অর্থাৎ স্বাস্থ্যকর্মীদের ২৪ ঘণ্টায় মাস্ক পরা বাধ্যতামূলক।আর তার জেরে ঘটছে অনেক বিপত্তিও। এমন ছবিও দেখা যাচ্ছে সোস্যাল মিডিয়াতে। কিন্তু মাস্ক তো পরতেই হবে আর বাঁচাতে হবে ত্বককেও। ত্বক বাঁচানোর উপায়ও জানিয়ে দিয়েছেন হাডার্সফেল্ড বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞরা।

জেনে নিন মাস্ক থেকে ত্বক রক্ষার উপায়:

১) হাডার্সফেল্ড বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞদের মতে, ত্বক সব সময় হাইড্রেট এবং ময়শ্চারাইজড রাখতে হবে।

২) মাস্ক পরার অন্তত ৩০ মিনিট আগে লাগাতে হবে ময়শ্চারযুক্ত ক্রিম।

৩) মাস্কের ভেতরের দিকটা সবসময় রাখতে হবে পরিস্কার।

৪) ২ ঘণ্টা অন্তর অন্তর মাস্ক খুলে আবার পরে নিন। পারলে ২ ঘণ্টা পর পর মাস্ক পরিবর্তন করুন আর মাস্ক এমন কোথাও ফেলবেন না যেখান থেকে সংক্রমণ ছড়াতে পারে। ত্বক বাঁচিয়েই চেষ্টা করুন বেশিরভাগ সময় মাস্কের ব্যবহার করতে, বিশেষত যখন একাধিক মানুষের ভিড়ের মধ্যে রয়েছেন।

৫) যাদের সবসময় মাস্ক পরতে হচ্ছে, তারা সব সময় পরিস্কার ও শুকনো মাস্ক পরুন। যখনই মনে করবেন মাস্ক থেকে কোনও রকম সমস্যা হচ্ছে সঙ্গে সঙ্গে খুলে সেটি বদলে ফেলুন।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন