শিরোনাম :

কুবি বাংলা বিভাগের ‘রামমালা গ্রন্থাগার’ পরিদর্শন


বুধবার, ১৮ অক্টোবর ২০১৭, ০৩:৩২ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

কুবি বাংলা বিভাগের ‘রামমালা গ্রন্থাগার’ পরিদর্শন


কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি: কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ উপমহাদেশের প্রাচীন গ্রন্থাগার ‘রামমালা’ পরিদর্শন করেছে। বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ গোলাম মাওলার নেতৃত্বে বিভাগের ২০১৩-১৪ ব্যাচের শিক্ষার্থীরা এই গ্রন্থাগার পরির্দশন করেন।

গ্রন্থাগারটি কুমিল্লা শহরের কান্দিরপাড়ের রামমালা নামক স্থানে অবস্থিত। এই গ্রন্থাগারটি সর্ব সাধারণের জন্য উন্মুক্ত নয়। শিক্ষার্থীরা সকাল ১১ টায় ভেতরে প্রবেশ করেন এবং পরিদর্শন শেষ করেন বিকাল আড়াইটায়।

গ্রন্থাগারের দ্বায়িত্বে আছেন ৮৪ বছর বয়সের বৃদ্ধা শ্রী ইন্দ্র কুমার সিংহ। তিনি গ্রন্থাগারের আলাদা আলাদা তিনটি ভবন পরিদর্শন করে দেখান এবং বিভিন্ন বিষয় ব্যাখা করে বুঝান শিক্ষার্থীদের।

গ্রন্থাগারটি ১৯২৬-১৯৩৮ সালের মধ্যে বাবু মহেশ চন্দ্র ৮১ হাজার টাকা দিয়ে নির্মাণ করেণ। মহেশ চন্দ্রের মায়ের নামে গ্রন্থাগারটির নাম রাখা হয় ‘রামমালা’ যেখানে দেশি বিদেশে হাজার হাজার দুর্লভ বই রয়েছে। যে গুলো সেখানে সংরক্ষণ করা হয়েছে।

 

তিনটি ভবনের মধ্যে একটি ভবনের দুই তলা গ্রন্থাকার, এবং একটি ভবনে রয়েছে পুরাতন পূঁথি যেগুলো তালা পাতা, তুলট কাগজ, পশুর চামড়ার মধ্যে লেখা লিপি। অনেক গুলো পূঁথির কাঠ দিয়ে উপরের কাভার বাঁধানো। আবার অনেক গুলো কাপড় দিয়ে মোড়ানো।

পুঁথি দেখা শেষে গ্রন্থাগারের দায়িত্বে থাকা শ্রী ইন্দ্র কুমার সিংহ এক আলোচনা সভার আয়োজন করেন। সেখানে তিনি এই গ্রন্থাগারের প্রতিষ্ঠাতা বাবু মহেশ চন্দ্রের জীবন এবং গ্রন্থাগারটি নির্মাণের ইতিহাস ব্যাখা করেন।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন