শিরোনাম :

আজ শিল্পকলায় শুরু হচ্ছে ‘পার্বত্য মেলা’


বৃহস্পতিবার, ৭ ডিসেম্বর ২০১৭, ০১:৩৬ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

আজ শিল্পকলায় শুরু হচ্ছে ‘পার্বত্য মেলা’

ডেস্ক প্রতিবেদন: বহুমাত্রিক সংস্কৃতি ও সম্পদ সমৃদ্ধ এলাকা হচ্ছে পার্বত্য অঞ্চল। চাকমা, মারমা ও ত্রিপুরাসহ পার্বত্য এলাকার বিভিন্ন জাতি-গোষ্ঠীর মানুষ প্রাচীন মংগোলীয় শ্রেণির মঙ্গলীয়। এ এলাকার ক্ষুদ্র নৃ-গোষ্ঠীসমূহের প্রত্যেকের রয়েছে নিজস্ব সমৃদ্ধ ভাষা ও সংস্কৃতি। যা দেশের অন্যান্য অঞ্চলের ভাষা-সংস্কৃতির সাথে খুব একটা মিল খুঁজে পাওয়া যায় না।

পার্বত্য এলাকার মানুষের জীবন-সংস্কৃতি, পোশাক-পরিচ্ছদ, ইতিহাস-ঐতিহ্যের সঙ্গে সমতলের মানুষদের পরিচয় করিয়ে দিতে আজ ৭ ডিসেম্বর থেকে ঢাকায় শুরু হচ্ছে পাঁচ দিনব্যাপী ‘পার্বত্য মেলা’। রাজধানীর বাংলাদেশ শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে অনুষ্ঠিতব্য এই মেলায় দেশি-বিদেশি প্রতিষ্ঠানের ৯২টি স্টলে দেখা মিলবে পার্বত্য অঞ্চলের বৈচিত্র্যময় কৃষ্টি-সংস্কৃতির নিদর্শন।

প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত পার্বত্য মেলা উন্মুক্ত থাকবে সবার জন্য। বর্ণাঢ্য এ মেলা চলবে আগামী ১১ ডিসেম্বর পর্যন্ত। এরই মধ্যে আয়োজনের সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে।
আজ বৃহস্পতিবার বিকেল সাড়ে তিনটায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে পার্বত্য মেলার উদ্বোধন ঘোষণা করবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। প্রতিদিন সন্ধ্যা ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত পার্বত্য চট্টগ্রামের শিল্পীদের নিয়ে মেলায় থাকবে জমকালো সাংস্কৃতিক অনুষ্ঠান।

আন্তর্জাতিক পর্বত দিবস উপলক্ষে আগামী ১১ ডিসেম্বর সকাল ১০টায় শিল্পকলা একাডেমি মিলনায়তনে অনুষ্ঠিত হবে ‘পার্বত্য অঞ্চলের ঝুঁকি: জুলবায়ু, ক্ষুধা, অভিবাসন’ শীর্ষক আলোচনা সভা।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন