শিরোনাম :

সাহিত্যে নোবেল পুরস্কার পাচ্ছেন না কেউই!


শনিবার, ৫ মে ২০১৮, ০৯:১৫ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

সাহিত্যে নোবেল পুরস্কার পাচ্ছেন না কেউই!

আন্তর্জাতিক ডেস্ক: শুক্রবার সুইডিশ অ্যাকাডেমির পক্ষ থেকে ঘোষণা করা হয়েছে, এবছর সাহিত্যে অনন্য কীর্তির জন্যে দেওয়া হবে না নোবেল পুরস্কার। এমন ঘটনা শেষ ঘটেছিল দ্বিতীয় বিশ্ব যুদ্ধের সময়। যৌন কেলেঙ্কারি এবং বিজয়ীদের নাম ফাঁস হওয়ার সঙ্গে অ্যাকাডেমির নাম জড়িয়ে যাওয়ার পরিপ্রেক্ষিতেই এই সিদ্ধান্ত নিয়েছে সুইডিশ অ্যাকাডেমি। ১৮ সদস্যের মধ্যে গত কয়েক মাসে অ্যাকাডেমির পদ থেকে ইস্তফা দিয়েছেন ৬ জন সদস্য।

একটি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ২০১৯ সালে একসঙ্গে দু’জন বিজয়ীর নাম ঘোষণা করা হবে। অ্যাকাডেমির তরফে বলা হয়েছে, ‘নীতিগত ভাবে প্রত্যেক বছর নোবেল পুরস্কার প্রাপকদের নাম ঘোষণা করাই উচিত। তবে এটি প্রথমবার নয়। অতীতেও এমন ঘটনা ঘটেছে। পুরস্কার না দেওয়ার সিদ্ধান্ত তখনই নেওয়া হয় যখন মনে করা হয় সিদ্ধান্তের বৈধতা নিয়ে প্রশ্ন উঠতে পারে। নোবেল প্রাইজের ঐতিহ্যে যাতে কোনও রকম দাগ না লাগে তা সুনিশ্চিত করতেই এবছর দেওয়া হবে না সাহিত্যের স্বীকৃতি।’

সম্প্রতি ১৮ জন মহিলা জঁ-ক্লডে আর্নল্টের বিরুদ্ধে শারীরিক ও যৌন হেনস্থার অভিযোগ এনেছেন। তিনি অ্যাকাডেমির এক সদস্যের স্বামী। যদিও জঁ-ক্লডে সব অভিযোগ অস্বীকার করেছেন।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন