শিরোনাম :

ডুডলে শামসুর রহমানের স্ক্যাচ


মঙ্গলবার, ২৩ অক্টোবর ২০১৮, ০৮:২৯ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

ডুডলে শামসুর রহমানের স্ক্যাচ

ঢাকা: বাংলাদেশের কবি শামসুর রাহমানের ৮৯তম জন্মদিন উপলক্ষে ডুডলে পরিবর্তনে এনেছে সার্চ জায়ান্ট গুগল। গুগলের এই ডুডলে কবি শামসুর রহমানের একটি স্ক্যাচ রাখা হয়েছে।

বাংলাদেশ থেকে ইন্টারনেটের মাধ্যমে গুগলে (www.google.com) গেলে কিংবা সরাসরি (www.google.com.bd) ঠিকানায় ঢুকলেই চোখে পড়ছে বিশেষ ডুডলটি। এতে দেখা যাচ্ছে- লেখালেখি করছেন সবুজ পাঞ্জাবি পরা শুভ্র চুলের শামসুর রাহমান। এমনকি বেশিরভাগ সময়ে ডান হাতে ঘড়ি পরার অভ্যাসটিও তারা ফুটিয়ে তুলেছে। আর চারপাশে দারুণ আবহ দিয়ে সাজানো হয়েছে ইংরেজি গুগল লেখাটি।

বিশেষ দিন, ঘটনা ও বিশিষ্ট ব্যক্তিদের শ্রদ্ধা জানাতে বা স্মরণ করতে গুগল তাদের হোমপেজে বিশেষ লোগো প্রদর্শন করে। এটি ডুডল হিসেবে পরিচিত। গুগল সার্চের মূল পাতায় প্রদর্শিত লোগোটির নিচে থাকে সার্চ বার।

ডুডলের ওপর ক্লিক করলে শামসুর রাহমান সম্পর্কে সব তথ্য এক পাতায় দেখাচ্ছে গুগল। এর আগে বাংলাদেশের স্বাধীনতা দিবস, প্রখ্যাত স্থপতি এফ আর খানের জন্মদিনসহ বেশ কিছু উল্লেখযোগ্য ডুডল প্রকাশ করেছে গুগল।

উল্লেখ্য, বাংলাদেশ ও আধুনিক বাংলা সাহিত্যের অন্যতম প্রধান কবি শামসুর রাহমানের ৮৯তম জন্মবার্ষিকী আজ। বিংশ শতাব্দীর দ্বিতীয়ভাগে দুই বাংলায় তার শ্রেষ্ঠত্ব ও জনপ্রিয়তা প্রতিষ্ঠিত। তিনি ছিলেন একজন নাগরিক কবি।

বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের ওপর লিখিত তার দুটি কবিতা খুবই জনপ্রিয়তা পায়। তিনি ‘মজলুম আদিব’ ছদ্মনামেও লিখতেন।

নাগরিক কবি শামসুর রাহমান ২০০৬ সালের ১৭ আগস্ট বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা ৩৫ মিনিটে ঢাকায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তার ইচ্ছানুযায়ী ঢাকার বনানী কবরস্থানে নিজ মায়ের কবরের পাশে তাকে সমাধিস্থ করা হয়।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন