শিরোনাম :

শহিদুলকে হাসপাতালে চিকিৎসার নির্দেশ


সোমবার, ১৩ আগস্ট ২০১৮, ০৯:৩০ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

ঢাকা: আলোকচিত্রী শহিদুল আলমকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে চিকিৎসার নির্দেশ দেয়া হাইকোর্টের নির্দেশ স্থগিত চেয়ে করা রাষ্ট্রপক্ষের আবেদন উত্থাপিত হয়নি মর্মে খারিজ করেছেন আপিল বিভাগ।

এর ফলে শহিদুল আলমকে হাসপাতালে চিকিৎসার নির্দেশ দেয়া হাইকোর্টের আদেশ বহাল থাকছে বলে জানিয়েছেন তার আইনজীবীরা।

সোমবার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বেঞ্চ এ খারিজ আদেশ দেন।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। অন্যদিকে শহিদুল আলমের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার সারা হোসেন।

শুনানিতে অ্যাটর্নি জেনারেল আদালতকে জানান, শহিদুল আলমকে চিকিৎসা দিতে বলা হাইকোর্টের আদেশ ইতিমধ্যে বাস্তবায়িত হয়েছে। তাই এ স্থগিত আবেদনের আর কার্যকারিতা থাকছে না। এরপর আদালত রাষ্ট্রপক্ষের আবেদনটি উত্থাপিত হয়নি মর্মে খারিজ করে দেন।

এর আগে গত ৭ আগস্ট সকালে শহিদুল আলমকে বিচারিক আদালতের দেয়া ৭ দিনের রিমান্ড চ্যালেঞ্জ করে ও তার সুচিকিৎসার নির্দেশনা চেয়ে তার স্ত্রী রেহনুমা আহমেদ হাইকোর্টে একটি রিট আবেদন করে।

রিটে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সচিব, পুলিশের মহাপরিদর্শক, ডিআইজি (ডিবি) ও রমনা থানার ওসিকে বিবাদী করা হয়। সেই রিটের শুনানি নিয়ে আদালত শহিদুল আলমকে হাসপাতালে নিয়ে চিকিৎসা দিতে নির্দেশ দেন হাইকোর্ট। পরে সেই আদেশ স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষ আবেদন জানিয়েছিল।

গত ৭ আগস্ট আলোকচিত্রী শহিদুল আলমের বিরুদ্ধে রমনা থানায় তথ্যপ্রযুক্তি আইনে দায়ের করা মামলায় তাকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে চিকিৎসার নির্দেশ দেন হাইকোর্ট।

একই সঙ্গে একটি বোর্ড গঠন করে বৃহস্পতিবার সকাল ১০টায় প্রতিবেদন দাখিলের জন্যও আদালত নির্দেশ দেন। এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি ইকবাল কবিরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

প্রসঙ্গত, দৃক গ্যালারির প্রতিষ্ঠাতা শহিদুল আলম চলমান ছাত্র আন্দোলন নিয়ে সম্প্রতি একটি আন্তর্জাতিক গণমাধ্যমকে সাক্ষাৎকার দেন। ওই ঘটনায় রমনা থানার তথ্যপ্রযুক্তি আইনে দায়ের করা মামলায় তাকে গ্রেফতার দেখায় পুলিশ। গত ৬ আগস্ট ডিবি (উত্তর) পরিদর্শক মেহেদী হাসান বাদী হয়ে মামলাটি দায়ের করেন।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন