শিরোনাম :

মিয়ানমারে রয়টার্সের ২ সাংবাদিকের রায় পিছিয়েছে


সোমবার, ২৭ আগস্ট ২০১৮, ০১:০৬ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

মিয়ানমারে রয়টার্সের ২ সাংবাদিকের রায় পিছিয়েছে

আন্তর্জাতিক: মিয়ানমারে রোহিঙ্গা মুসলমানদের ওপর সহিংসতার খবর সংগ্রহের সময় গ্রেফতার রয়টার্সের দুই সাংবাদিকের বিরুদ্ধে রাষ্ট্রের গোপনীয়তা আইন ভঙ্গের অভিযোগে করা মামলার রায় ঘোষণা পিছিয়ে দিয়েছে দেশটির আদালত।

সোমবার এই মামলার রায় ঘোষণা দিন ধার্য থাকলেও আদালত তা এক সপ্তাহ পিছিয়ে দিয়েছে বলে বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে বলা হয়েছে।

ওয়া লোন (৩২) ও কিয়াউ সোয়ে উ (২৮) নামের এই দুই সাংবাদিক গত বছরের ডিসেম্বর থেকে মিয়ানমারের কুখ্যাত ইনসেইন কারাগারে বন্দি আছেন। তারা দু'জনেই মিয়ানমারের নাগরিক।

এএফপির প্রতিবেদনে বলা হয়, রাখাইন রাজ্যে গত সেপ্টেম্বরে ১০ রোহিঙ্গা মুসলমানকে হত্যার ঘটনায় তথ্য সংগ্রহ করছিলেন বার্তা সংস্থা রয়টার্সের এই দুই সাংবাদিক। ওই সময় ইয়াঙ্গুনে নৈশভোজে আমন্ত্রণ জানিয়ে হাতে কিছু কাগজপত্র তুলে দেয় পুলিশ। নৈশভোজ শেষে তারা চলে যাওয়ার পর ওই এলাকায় অভিযানের বিষয় গোপন নথি থাকার অভিযোগে তাদের গ্রেফতার করা হয়।

এই দুই সাংবাদিকের বিরুদ্ধে রাষ্ট্রের গোপনীয়তা আইনে মামলা করা হয়েছে, যে আইনে সর্বোচ্চ সাজা ১৪ বছরের কারাদণ্ড।

সোমবার রায় ঘোষণার দিন ধার্য থাকায় এদিন কূটনীতিক, গণমাধ্যমকর্মী ও শুভাকাঙ্ক্ষীরা আদালতে ভিড় জমান। তবে আদালত রায় ঘোষণা এক সপ্তাহের জন্য স্থগিত করে আগামী ৩ সেপ্টেম্বর রায়ের নতুন দিন ধার্য করেন।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন