শিরোনাম :

রয়টার্সের দুই সাংবাদিককে মুক্তি দিলো মিয়ানমার


মঙ্গলবার, ৭ মে ২০১৯, ১১:৫০ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

আন্তর্জাতিক,০৭ মে (বাংলাপ্রেস): রোহিঙ্গা গণহত্যা নিয়ে প্রতিবেদন করা বার্তা সংস্থা রয়টার্সের দুই সাংবাদিককে কারাগার থেকে মুক্তি দিয়েছে মিয়ানমার।

৩৩ বছর বয়সী ওয়া লোন ও ২৯ বছর বয়সী কিয়াও সোয়ে’কে প্রেসিডেন্টের পক্ষ থেকে ক্ষমা করে দেয়ার পর মুক্তি দেয়া হয় বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। তারা দু’জন রাজধানী রেঙ্গুনের একটি কারাগারে পাঁচশো দিনেরও বেশি কারাবন্দী হয়ে ছিলেন।

এর আগে গেল বছরের সেপ্টেম্বরে দেশের গোপনীয়তা ফাঁসের অভিযোগে তাদের সাত বছরের কারদণ্ড প্রদান করা হয়েছিলো।

তাদেরকে আটক ও শাস্তি প্রদানের ঘটনার পর বিশ্বজুড়ে মিয়ানমার সরকারের সমালোচনা শুরু হয় ও দেশটিতে সংবাদ মাধ্যমের স্বাধীনতা ও গণতন্ত্র নিয়ে প্রশ্ন ওঠে।

মুক্তি পাওয়ার পর ওয়া লোন বিবিসি’কে বলেন, তিনি কখনও সত্য খবর প্রকাশে পিছু হটবেন না। তিনি বলেন, আমি আমার পরিবারের সদস্য ও সহকর্মীদের দেখতে পেয়ে খুবই খুশি ও উৎফুল্ল। আমার সংবাদ কক্ষে ফিরে যেতে আমার আর তর সইছে না।

ওয়া লোন কারাগারে থাকা অবস্থায় তার স্ত্রী কন্যা সন্তানের জন্ম দেন। তিনি সেখানে মাত্র অল্প কয়েকবার তার স্ত্রী ও নবজাতক কন্যার সঙ্গে সাক্ষাতের সুযোগ পেয়েছিলেন।

মিয়ানমারের নববর্ষ উপলক্ষে কয়েক হাজার বন্দীর সঙ্গে রয়টার্সের এ দুই সাংবাদিক মুক্তি পেয়েছেন।

রয়টার্সের প্রধান সম্পাদক স্টিফেন জে অ্যাডলার এ সম্পর্কে বলেছেন, গেল মাসে বিশ্বে সাংবাদিকতার অন্যতম বড় স্বীকৃতি ‘পুলিৎজার’ খেতাব জেতা এ দুই সাংবাদিক গোটা বিশ্বে সংবাদ মাধ্যমের স্বাধীনতার প্রতীকে পরিণত হয়েছে।

তিনি বলেন, মিয়ানমার সরকার আমাদের সাহসী দুই সাংবাদিককে মুক্তি দেয়ায় আমরা খুবই খুশি।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন