শিরোনাম :

রেকর্ড গড়ে আকাশে ৯ ঘণ্টা স্থায়ী রংধনু


বৃহস্পতিবার, ৭ ডিসেম্বর ২০১৭, ০১:২৮ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

রেকর্ড গড়ে আকাশে ৯ ঘণ্টা স্থায়ী রংধনু

ডেস্ক প্রতিবেদন: রংধনু সবার কাছেই খুব বিস্ময়কর বিষয়। তবে খুব কম সময়ের মধ্যে তা বিলীন হয়ে যায়। কিন্তু তাইওয়ানের আকাশে দীর্ঘ ৯ ঘণ্টা স্থায়ী ছিল রংধনু, যা তাইওয়ানবাসীকে মুগ্ধ করার পাশাপাশি সৃষ্টি করেছে নতুন বিশ্ব রেকর্ড। এখন শুধু গিনেস ওয়ার্ল্ডের স্বীকৃতির অপেক্ষা।

বিবিসি জানায়, গত সপ্তাহে তাইপে পর্বতে চাইনিজ কালচার বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা এই নতুন অভিজ্ঞতা অর্জন করেন। ৯ ঘন্টাব্যাপী ওই রংধনুর ছবি ও ভিডিও ধরে রাখেন তারা।

তাদের পর্যবেক্ষণ মতে, সকাল ৬টা ৫৭ মিনিটে সৃষ্ট রংধনু বিকেল ৩টা ৫৫ মিনিট পর্যন্ত স্থায়ী হয়। অর্থাৎ এর স্থায়ীত্ব ৮ ঘণ্টা ৫৮ মিনিট ধারণ করেন তারা।

তারা নিশ্চিত করেন, এই রংধনু ১৯৯৪ সালের ১৪ মার্চ ইংল্যান্ডের ইয়র্কশায়ারে রেকর্ড করা রংধনুর স্থায়ীত্ব অতিক্রম করবে। গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের মতে, ইয়র্কশায়ারের ওই রংধনুর স্থায়ীত্ব ছিল ৬ ঘণ্টা।

গিনেস ওয়েবসাইটের মতে, রংধনু সচরাচর এক ঘণ্টার কম সময় স্থায়ী হয়। কিন্তু এক্ষেত্রে ব্যতিক্রম ঘটনা ঘটেছে।

চাইনিজ কালচার বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক চও কুন-হসুয়ান বলেন, চার ঘণ্টা পর আমদের শিক্ষার্থীদের একীভূত করি। সেসময় খেয়াল করি সবাই ছবি তুলছে এবং আমাদের পাঠাচ্ছে।

তিনি বলেন, ৬ ঘণ্টা পর যখন আমরা অতীতের রেকর্ড অতিক্রম করি দুপুরের খাবারের টেবিলে বসে থাকা আমার জন্য কষ্টকর ছিল। আমি খুব উত্তেজনা বোধ করছিলাম। রংধনু রেকর্ড করছি কিনা আমি তা নিশ্চিত হচ্ছিলাম। এরপর আরও অবিশ্বাস্য ঘটনা ঘটে। অতীত রেকর্ড ভাঙ্গার পরও এটি আরও তিন ঘণ্টা স্থায়ী হয়।

রংধনু রেকর্ডের জন্য তাদের পূর্বপ্রস্তুতিও ছিল বলে জানান এই অধ্যাপক। কারণ এর কয়েকনি আগেই সেখানে ৬ ঘণ্টা স্থায়ী আরেকটি রংধনু দেখা যায়।

তারা এখন গিনেস রেকর্ডসের কাছে আবেদনের জন্য সব নথি সংগ্রহ করছেন। এছাড়াও অধ্যাপক চও তাইপে পর্যটকদের টানতে এই ঘটনা প্রচারের জন্য পর্যটন বিভাগের সঙ্গে যোগাযোগ করবেন বলে জানান।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন