শিরোনাম :

রূপান্তরকামীর স্তন্যদানে শিশুর প্রাণ রক্ষা!


শুক্রবার, ২৩ ফেব্রুয়ারি ২০১৮, ১২:০৮ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

রূপান্তরকামীর স্তন্যদানে শিশুর প্রাণ রক্ষা!

ডেস্ক প্রতিবেদন: মাতৃত্বের কাছে হার মানল প্রকৃতির নিয়ম।যুক্তরাষ্ট্রে ঘটে যাওয়া এক নজিরবিহীন ঘটনায় উঠছে এমনই প্রশ্ন।নিউইয়র্কের একটি হাসপাতালে শিশুকে স্তন্যদান করলেন এক রূপান্তরকামী।

জানা গেছে, সঙ্গিনীর সন্তানকে বুকের দুধ খাওয়াচ্ছেন এক রূপান্তরকামী।তবে এর জন্য শিশুটি জন্ম নেওয়ার বেশ কয়েকমাস আগে থেকেই প্রস্তুতি নিতে হয়েছে তাকে।জটিল চিকিৎসার মাধ্যমে তাঁকে স্তন্যদানে সক্ষম করে তোলেন হাসপাতালের চিকিৎসকরা।

এই বিষয়ে ব্রিটেনের একজন বিশেষজ্ঞ বলেছেন, এটি একটি দারুণ ঘটনা। এ নিয়ে গবেষণার পর হয়তো আরও অনেক রূপান্তরকামী শিশুকে বুকের দুধ খাওয়াতে পারবেন।

জানা গেছে, সেই নারীর শরীরে গত ছয় বছর ধরে হরমোন থেরাপি চিকিৎসা চলছিল।কিন্তু লিঙ্গ পরিবর্তনের জন্যে তার শরীরে কোনও অপারেশন হয়নি। শিশুটির জন্মের আগে চিকিৎসকরা তার বুকে কৃত্রিমভাবে দুধ তৈরির জন্যে তাকে সাড়ে তিন মাস ধরে ওষুধ দিয়েছেন।

সাধারণত যেসব নারী শিশু দত্তক নেন অথবা নিজের গর্ভে অন্যের শিশু জন্ম দিয়ে থাকেন (সারোগেট মাদার) তাদেরকে এই চিকিৎসার মাধ্যমে স্তন্যদানের উপযোগী করে তোলা হয়।

এসব চিকিৎসার মধ্যে রয়েছে ব্রেস্ট পাম্পিং, মায়েদের শরীরে সাধারণত যেসব হরমোন উৎপাদন হয়ে থাকে সেগুলো গ্রহণ করা, দুধ তৈরির জন্যে উদ্দীপ্ত করতে পারে এরকম ওষুধ খাওয়া এবং পুরুষ হরমোন উৎপাদন আটকে দেওয়া।এসব চিকিৎসার পর পুরুষ থেকে নারী রূপ যারা নিয়েছেন তারাও স্তন্যদানে সক্ষম হন।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন