শিরোনাম :

বিশ্বের সবচেয়ে বৃহৎ মুক্তা নিলামে উঠছে


সোমবার, ২৮ মে ২০১৮, ০২:২৯ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

বিশ্বের সবচেয়ে বৃহৎ মুক্তা নিলামে উঠছে

ডেস্ক প্রতিবেদন: স্বচ্ছ পানির মুক্তাখ্যাত পৃথিবীর সবচেয়ে বৃহৎ মুক্তাটি নিলামে উঠছে। আগামী সপ্তাহেই নেদারল্যান্ডে মুক্তাটি নিলামে উঠার কথা রয়েছে। ‘দ্য স্লিপিং লায়ন’ নামের ওই মুক্তাটি পৃথিবীর অন্যসব মুক্তা থেকে সম্পূর্ণ আলাদা। এটার ওজন ১২০ গ্রাম এবং এর দৈর্ঘ ২ দশমিক ৭ ইঞ্চি।

এর আকৃতি এবং প্রাণীর মতো গঠনশৈলির জন্য গত ৩০০ বছর ধরে মুক্তাটি জনপ্রিয় হয়ে আছে। প্রথমদিকে এটি ব্যবসায়ীদের হাতে থাকলেও পরবর্তীতে এটি বিখ্যাত জুয়েলারি ব্যবসায়ীদের কাছে পৌঁছায়। এরপর নানা হাত হয়ে ইউরোপীয় রয়েল পরিবারের কাছে এসে পৌঁছায় মুক্তাটি। আগামী ৩১মে হেগের ভেনজুয়েচিস নিলাম হাউজে এটি বিক্রির জন্য তোলা হবে বলে জানা গেছে। এর সর্বোচ্চ দর হাঁকা হবে ৬ লাখ ৩২ হাজার ডলার।

মুক্তাটি চীন থেকে পাওয়া বলে মনে করা হচ্ছে। ১৭০০ সাল থেকে ১৭৬০ সালের মধ্যে এটি গঠিত হয়েছিল বলে ধারণা করা হচ্ছে। মুক্তাটি পাওয়ার পরই ডাচ ব্যবসায়ীরা এটা জাকার্তাতে নিয়ে যাওয়া হয়। এরপরই এটি ইউরোপে নিয়ে যাওয়া হয়। ১৭৭৮ সালে মুক্তাটির তৎকালীন মালিকের মৃত্যুর পর আমস্টারডামে এটি প্রথম নিলামে উঠে। ওই ব্যবসায়ী ইস্ট ইন্ডিয়া কোম্পানির একজন বিখ্যাত ব্যবসায়ী ছিলেন।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন