শিরোনাম :

খোঁজ পাওয়া ‘পাখি-মাছ’ নেট দুনিয়ায় ভাইরাল


বৃহস্পতিবার, ১৪ জুন ২০১৮, ১০:০৪ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

খোঁজ পাওয়া ‘পাখি-মাছ’ নেট দুনিয়ায় ভাইরাল

ডেস্ক প্রতিবেদন: পাখির মতো দেখতে একটি মাছের ভিডিও নিয়ে ইন্টারনেটে চলছে তুলকালাম কাণ্ড। ভিডিওটিতে দেখা যায়, একটি মাছের মুখের অংশ দেখতে অনেকটাই পাখির মতো। শুধু তাই, মাছটির ঠোঁটটাও অনেকটা পাখির ঠোঁটের মতো বলে মনে করছেন ইন্টারনেট ব্যবহারকারীর অনেকেই।

ফক্স নিউজের প্রতিবেদনে জানানো হয়, চীনের দক্ষিণ পশ্চিম অঞ্চলের পাহাড় ও নদীর পাশে গুয়াংজু নামের একটি এলাকায় বসবাসকারী কয়েকজন ব্যক্তি মাছ ধরার সময় খোঁজ পান ভিন্নধর্মী এক মাছের। মাছটি প্রায় এক ফুট পর্যন্ত লম্বা ছিল। হঠাৎ এমন ভিন্ন প্রজাতির মাছ দেখে তারা ওই মাছের একটি ভিডিও ধারণ করে রাখেন। এরপর মাছটিকে তারা আর ধরে না রেখে পানিতেই ছেড়ে দেন। অতঃপর সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে ভিডিওটি পোস্ট করা হলে তা রীতিমত ভাইরাল হয়।

মাছটি নিয়ে দেশটির মৎস্য গবেষণা ইনস্টিটিউটের বিশেষজ্ঞের কাছে মতামত জানতে চাওয়া হলে তারা জানান, এ ধরনের মাছের খোঁজ তারা এর আগে কোথাও পাননি। মাছটি আসলে কোন প্রজাতির তাও নির্দিষ্ট করে বলা যাচ্ছে না। তবে এ মাছটির সঙ্গে কার্প প্রজাতির মাছের বেশ মিল রয়েছে বলেও জানান তারা।

বিশেষজ্ঞরা আরও জানান, পানিতে পর্যাপ্ত পরিমাণে অক্সিজেনের ঘাটতি, স্বল্প পানিসহ বিভিন্ন কারণে মাছেদের স্বাভাবিক বেড়ে উঠায় বিঘ্ন ঘটে। যার ফলে অনেক সময়েই মাছেদের মধ্যে মাথা বিকৃত হওয়ার ঘটনা প্রায় দেখা যায়।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন