শিরোনাম :

৪০০ বছরের পুরোনো টেবিল : দাম ১১.৬ মিলিয়ন ডলার


রবিবার, ২৪ জুন ২০১৮, ০৩:২১ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

৪০০ বছরের পুরোনো টেবিল : দাম ১১.৬ মিলিয়ন ডলার

ডেস্ক প্রতিবেদন: ইংরেজিতে একটা কথা আছে যে, ‘ওল্ড ইজ গোল্ড’। অর্থ পুরনো হলেই দাম বেশি। সেই কথারই বাস্তব নমুনা হলো ৪০০ বছরের পুরনো এক টেবিল। টেবিলটির পায়া বাদ দিয়ে শুধু মূল অংশেরই দাম নির্ধারিত হয়েছে ১১ দশমিক ছয় মিলিয়ন মার্কিন ডলার।

আগামী ২৮ জুন থেকে ৪ জুলাই পর্যন্ত মাস্টারপিস লন্ডন আর্ট ফেয়ারে নিলামে উঠবে এই টেবিলটি।

টেবিলটি বানানো হয়েছিল টাসকানির ডিউক পরিবার ফ্রান্সেসকো ডি মেডিকি এর জন্য। ১৫৬৮ সালে নির্মাণ কাজ শেষ হওয়া এই টেবিলটির নকশা করেন জর্জিও ভাসারি। জর্জিও ভাসারি ছিলেন সে সময়ে ফ্লোরেন্সের একজন জনপ্রিয় শিল্পী, স্থপতি এবং লেখক। ডিউক পরিবারের জন্য আরও বেশ কয়েকটি কাজ করছিলেন ভাসারি। পালাজো ভেক্সহিও এর মূর্তি থেকে শুরু করে উফিজি’র প্রথম ভবনের নকশাও করেন এই শিল্পী।

‘পিয়েত্র দূরে’ নামক সেসময়ের এক পদ্ধতিতে নির্মাণ করা হয় টেবিলটি। শত শত শক্ত পাথর খুব চিকন করে কেটে বানানো হয় এর মূল অংশটি। সাদা মার্বেল পাথরের সেই মূল অংশে ছিল মূল্যবান জ্যাস্পার এবং নীলা পাথরের চোখ ধাধানো নকশা। আর পুরো টেবিলটি তৈরি করতে সময় লেগেছিল পাক্কা ১০ বছর।

জাকজমক এই টেবিলটি নির্মাণে খরচও হয়েছিল বেশ। সঠিক অংক প্রকাশিত না হলেও লন্ডনের আর্ট ডিলার বেনেডিক্ট টমলিনসন জানান, “এই টেবিলটি তৈরিতে যে খরচ হয় তার কিছু কম বা বেশি দিয়ে টাইটানের তৈলচিত্র কেনা যেতো। সেসময়ের হিসেবে একটি টেবিলের হিসেবে খুবই ব্যয়বহুল ছিল এটি”।

আসন্ন নিলামে টেবিলটিকে ‘১০ মিলিয়ন পাউন্ড’ ক্যাটেগরিতে রেখেছে নিলামকারী সংস্থা। মার্কিন ডলারের হিসেবে টেবিলটির বিডিং প্রাইস ধরা হয়েছে ১১ দশমিক ছয় মিলিয়ন ডলার। টমলিনসন বলেন, “এই টেবিল কেনার মাধ্যমে আপনি শুধু টেবিলই কিনবেন না। বরং টেবিলের সাথে সাথে ইতিহাসকে নিজের করে নিবেন”।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন