শিরোনাম :

বিশ্বের সবচেয়ে পুরনো বল


সোমবার, ২ জুলাই ২০১৮, ১১:৩২ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

বিশ্বের সবচেয়ে পুরনো বল

ডেস্ক প্রতিবেদন: আজকের এই আধুনিক সভ্যতায় কত রকমের বল। হ্যান্ডবল, ফুটবল আরও কতকিছু। ফুটবলের ভেতরে বাইরে এত কারুকার্য আর কত যে প্রযুক্তি অবিশ্বাস্য। এরচেয়ে অবিশ্বাস্য যেটা, তা হচ্ছে, আবিষ্কার হয়েছে পৃথিবীর সবচেয়ে পুরনো বল।

১৯৭০-এর মাঝামাঝির দিকে স্কটল্যান্ড সরকার স্কটল্যান্ডের ১৬ দশকের রাণী ম্যারির ‘স্টারলিং ক্যাসল’ পুনরায় সংস্কারের কাজ হাতে নেয়। সংস্কারের জন্য সরকার সেখানে খনন প্রকল্পের কাজ শুরু করে। আর খনন চলাকালীন সময় রাণী ম্যারির শয়নকক্ষ থেকে একটি বলের খোঁজ পাওয়া যায়। বলটি আর দশটা বলের মতো সাধারণ নয়। কারণ গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস-এর মতে, এ বলটি হলো বিশ্বের সবচেয়ে পুরোনো বল।

অবশ্য ৭০-এর দিকে প্রথমবারের মতো বলটি উদ্ধার করা হলেও মাঝে বহু সময় ধরে সেই বলের আর কোনো খোঁজ পাওয়া যায়নি। পরে ১৯৯৯ সালে পুনরায় সেই বলটির হদিস পাওয়া যায় এবং ‘স্টার্লিং স্মিথ আর্ট গ্যালারি এবং মিউজিয়াম’-এ সংরক্ষণ করা হয়; যা এখন পর্যন্ত সে জায়গাতেই সংরক্ষিত অবস্থায় রয়েছে।

গবেষণার পর জানা যায়, বলটি ১৫৪০-১৫৭০ দশকের সময়কার বল। অর্থ্যাৎ, বলটি প্রায় ৪৩৬ বছর পুরোনো! এই বলটি রাণীর শয়নকক্ষ থেকে পাওয়া গেলেও রানী ম্যারি নিজে এ বলটি নিয়ে খেলতো কি-না সে সম্পর্কে জানা যায়নি। তবে ধারণা করা হয়, এই ধরনের বল দিয়েই তৎকালীন সৈন্যরা অবসর সময় বিভিন্ন খেলাধুলো করতেন।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন