শিরোনাম :

১০৫ বছরেও ব্লগিং করেন ডাগনি কার্লসন


সোমবার, ৯ জুলাই ২০১৮, ০২:১৬ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

১০৫ বছরেও ব্লগিং করেন ডাগনি কার্লসন

ডেস্ক প্রতিবেদন: শতবর্ষ পার করেছেন আগেই। বর্তমানে বয়স তার ১০৫ পেরিছে। এ বয়সেও ব্লগ লিখছেন সুইডেনের ডাগনি কার্লসন নামের এক বৃদ্ধা নারী। ডাগনির ব্লগ ফ্যানদের সংখ্যাও অনেক।

বিষয়টি নিয়ে তিনি বলেন, ভাবতেই পারি না মাত্র নয় দশ বছরের খুদের দল আমার লেখা পড়ে কমেন্ট লিখেছে।

শতবর্ষের জন্মদিনে আত্মীয়রা ডাগনিকে একটি কম্পিউটার উপহার দেন। সেটা পেয়েই দ্রুত চালানো শিখে নিয়েছিলেন। তারপরেই ইন্টারনেট দুনিয়ায় প্রবেশ তার। বিভিন্ন সাইট ঘাঁটাঘাঁটি করা নিত্য অভ্যাসে পরিণত হতে বেশি দেরি হয়নি। ক্রমশ ব্লগ দুনিয়ায় প্রবেশ করেন ডাগনি। এরপরেই শুরু হয় তার চমক।

বিভিন্ন বিষয়ে ব্লগ লিখে এখন তিনি সুইডেনের একজন নামকরা ব্লগার। ব্লগ দুনিয়ায় তার থেকে সবাই বয়সে ছোট বলেই ধারণা। কারণ এত বয়সে আর কেউ ব্লগ লিখছেন বলে মনে হচ্ছে না।

সকালে ঘুম থেকে ওঠার পর কফি আর খবরের কাগজ ছাড়া ডাগনি কার্লসনের চলে না। একশ পাঁচ বছর হয়ে গেলেও তার জীবনীশক্তি বা জানবার ইচ্ছা তীব্র।

ডাগনি বলেন, কাল যে আমার মরণ হতে পারে, সেকথা ভাবি না। মৃত্যু তো আসবেই। ডাগনির কৌতূহলের বিষয় অনেককিছু। ছোট্ট ফ্ল্যাটের বাইরে কী ঘটছে তা জানতে দিনের অনেকটা সময় ইন্টারনেটেই কাটান ডাগনি। তখনই চলে বিভিন্ন বিষয় নিয়ে তার ব্লগ লেখা।

মজা করে তিনি জানিয়েছেন, ব্লগ লেখার সময় কোনও নির্দিষ্ট বিষয়বস্তুর দরকার নেই – যা প্রাণ চায়, তাই লিখতে পারি৷ কিন্তু আমার ১০৫ বছর বয়স না হলে সেদিকে কেউ তাকাত না।

উল্লেখ্য, সুইডেনের প্রবীণদের পক্ষে আদর্শ হয়েছে ডাগনির ব্লগ। বিভিন্ন অনুষ্ঠানে তাকে সম্মান জানানো হচ্ছে। এতে খুব খুশি ১০৫ বছরের ডাগনি। প্রায় ২,০০০ ইউরো পরিমাণ পুরস্কারের অর্থ ডাগনি তার জন্মদিনের পার্টির জন্য খরচ করবেন বলে স্থির করেছেন তিনি।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন