শিরোনাম :

ম্যান্ডেলার মতো নাচতে পারেন না ওবামা


বৃহস্পতিবার, ১৯ জুলাই ২০১৮, ০১:৪৭ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

ম্যান্ডেলার মতো নাচতে পারেন না ওবামা

বিবিধ: গম্ভীর মুখে দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা বললেন, প্রয়াত নেলসন ম্যান্ডেলার সঙ্গে অনেক কিছুতেই মিল রয়েছে বারাক ওবামার। তবে একটা বিষয়ে ম্যান্ডেলার ধারেকাছেও নেই তিনি। ম্যান্ডেলার মতো ভালো নাচতে পারেন না ওবামা। মন্তব্যটা করার পরই রামাফোসার মুখ থেকে সব গাম্ভীর্য হারিয়ে গেল। হেসে ফেললেন তিনি। হাসির রোল উঠল ভরা অনুষ্ঠানেও।

কিন্তু রামাফোসার ওই মূল্যায়ন মেনে নিতে পারলেন না যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ওবামা। মাথা ঝাঁকালেন না-সূচক। এরপর নিজে বক্তব্য দেওয়ার সময় বললেন, ‘আমি খুব ভালো নাচতে পারি। বিষয়টা আমি পরিষ্কার করে দিতে চাই।’ সঙ্গে সঙ্গে আবারও হাসির রোল। সিরিল রামাফোসা তো হাসিতে ফেটেই পড়লেন। হাসিমুখে ওবামা যোগ করলেন, ‘তবে মিশেল (ওবামার স্ত্রী মিশেল ওবামা) আমার চেয়ে একটু ভালো নাচতে পারেন।’ অনুষ্ঠানের একপর্যায়ে একটু নেচেও দেখালেন তিনি। উপস্থিত অতিথিদের অভিব্যক্তি বলে দিচ্ছিল, তাঁরা ওবামার নাচ ভালোই উপভোগ করেছেন।

নেলসন ম্যান্ডেলার জন্মশতবার্ষিকী উপলক্ষে দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গের একটি ক্রিকেট স্টেডিয়ামে গত মঙ্গলবার ওই অনুষ্ঠানের আয়োজন করা হয়। ম্যান্ডেলার বিধবা স্ত্রী গ্রাসা ম্যাশেল ছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিল ১৫ হাজার দর্শক।

১৯১৮ সালের ১৮ জুলাই নেলসন ম্যান্ডেলার জন্ম। বিশ্বজুড়ে এই দিনটিকে ‘ম্যান্ডেলা দিবস’ হিসেবে পালন করা হয়। সারা বিশ্বে গতকাল বুধবার দিবসটি পালিত হলেও দক্ষিণ আফ্রিকায় উদ্যাপন শুরু হয়েছে মঙ্গলবার থেকে। দিবসটি উপলক্ষে নেলসন ম্যান্ডেলা ফাউন্ডেশন সবার প্রতি ‘পদক্ষেপ নেওয়ার এবং পরিবর্তনকে উৎসাহিত করার’ আহ্বান জানিয়েছে।

অনুষ্ঠানে ম্যান্ডেলার প্রতি শ্রদ্ধা নিবেদন করে ওবামা বলেন, ‘ত্যাগ এবং অটল নেতৃত্বের মাধ্যমে ম্যান্ডেলা বিশ্বব্যাপী অধিকারবঞ্চিত মানুষের আশায় পরিণত হয়েছেন। আমরা যারা মুক্তি আর গণতন্ত্রে বিশ্বাস করি, তিনি দেখিয়েছেন, আমাদের দৃঢ়ভাবে লড়াই করতে হবে।’ তিনি বলেন, বিশ্ব এখন ‘অদ্ভুত আর অনিশ্চিত সময়ের’ মধ্য দিয়ে যাচ্ছে।

বিশ্লেষকেরা মনে করছেন, ওবামা আসলে ওই মন্তব্যের মাধ্যমে তাঁর উত্তরসূরি যুক্তরাষ্ট্রের বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে পরোক্ষভাবে আক্রমণ করেছেন। ওবামা বলেন, ‘সত্যকে অস্বীকার করে নির্লজ্জভাবে মিথ্যা বলতে পারেন, এমন নেতাদের মাধ্যমে ভীতি ও ক্ষোভের রাজনীতি ছড়িয়ে পড়ছে।’ তিনি এ সময় জলবায়ু পরিবর্তনকে অস্বীকার করা, বর্ণভিত্তিক অভিবাসন নীতি ও লাগামহীন পুঁজিবাদেরও কড়া সমালোচনা করেন।

ওবামা বলেন, ‘আপনাকে সত্যে বিশ্বাস করতে হবে। সত্য ছাড়া সহযোগিতার কোনো ভিত্তি নেই। পুরো বিশ্বের বিজ্ঞানীরা যখন বলছেন যে জলবায়ু পরিবর্তন ঘটছে, তখন যদি কেউ বলেন যে তা হচ্ছে না, সে ক্ষেত্রে আমি কোনো অভিন্ন প্রেক্ষাপট খুঁজে পাই না। আপনি যদি শুরুই করেন এই বলে যে জলবায়ু পরিবর্তন একটি ধাপ্পাবাজি, তাহলে আমরা কাজ শুরু করব কোথা থেকে?’

ম্যান্ডেলার জন্মশতবার্ষিকী উপলক্ষে জোহানেসবার্গে গতকাল গ্রাসা ম্যাশেলের নেতৃত্বে পদযাত্রা হয়। এ ছাড়া এই শহরে গতকাল থেকে শুরু হয়েছে পাঁচ দিনের একটি কর্মশালা। আফ্রিকাজুড়ে বাছাই করা ২০০ জন তরুণ নেতার অংশগ্রহণে এই প্রশিক্ষণ কর্মশালা পরিচালনা করছেন ওবামা।

বর্ণবাদবিরোধী আন্দোলনের কারণে দীর্ঘ ২৭ বছর কারাভোগ করতে হয় ম্যান্ডেলাকে। দক্ষিণ আফ্রিকায় শ্বেতাঙ্গ শাসনের অবসানের পর ১৯৯০ সালে তিনি মুক্তি পান। ১৯৯৪ সালে দেশটিতে অনুষ্ঠিত প্রথম বহুদলীয় নির্বাচনে তাঁর নেতৃত্বেই আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস পার্টি বিজয়ী হয়। ২০১৩ সালে ৯৫ বছর বয়সে মারা যান ম্যান্ডেলা।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন