শিরোনাম :

'রাস্তার পানি সরাতে লিফটিং মেশিন বসানো হবে'


শুক্রবার, ২৭ জুলাই ২০১৮, ০২:৫৮ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

'রাস্তার পানি সরাতে লিফটিং মেশিন বসানো হবে'

কলকাতা, ২৭ জুলাই: একটু বৃষ্টি হলেই ব্যস্ত শহরের ছবিটা একেবারে বদলে যায়। শহরের বেশ কয়েকটি জায়গায় এতটাই পানি জমে যায় যে জনজীবন কার্যত স্তব্ধ হয়ে যায়। তবে বৃষ্টি থেমে গেলেও সেই পানি নামার কোনও লক্ষণ দেখা যায় না। অবশেষে কলকাতা শহরের এই পানি চিত্র বদলাতে বিশেষ উদ্যোগ গ্রহণ করল পৌরসভা।

শুক্রবার মেয়র পারিষদ (নিকাশি) তারক সিং জানালেন, জমা পানি দ্রুত নামানোর জন্য লিফটিং মেশিন বসানো হবে।

কী কাজ করবে এই লিফটিং মেশিন ?

ভারী বৃষ্টির কারণে কলকাতা শহরের বুকে পানি জমে যাওয়ার ঘটনা সকলের কাছেই পরিচিত। এরমধ্যে গঙ্গায় জোয়ারের সময় আর লকগেট খোলা যাবে না। কারণ এই সময় লকগেট খুলে দিলে, গঙ্গার জল শহরে ঢুকে পড়তে পারে। সেকারণে লকগেট খোলার জন্য দুপুরবেলা পর্যন্ত অপেক্ষা করতে হয়। সেইসময় এই লিফটিং স্টেশনে শহরের জল জমা থাকবে। জোয়ার কেটে যাওয়ার পর লিফটিং স্টেশন থেকে জল গঙ্গায় ঠেলে দেওয়া হবে। এরফলে শহরের বুক থেকে দ্রুত পানি নেমে যাবে।

জানা গেছে, মোট ৫ কোটি টাকা খরচ করে চারটে লিফটিং মেশিন এই কলকাতা শহরে তৈরি করা হবে। মেয়র ইতিমধ্যেই শহরের চারটে জায়গায় এই মেশিন বসানোর অনুমতি দিয়ে দিয়েছেন।

গতকাল পৌরনিগমের অধিবেশন শেষে তারক সিং কলকাতায় পানি জমার কথা স্বীকার করে নেন।

তিনি বলেন, "এত ভারী বৃষ্টির মধ্যে পানি নিষ্কাশনের সময় পাওয়া যায় না। ক্রমাগত বৃষ্টি হলে পানি নামতে একটু বেশিই সময় লাগে।" তবে মেয়র পারিষদের আশা, এই মেশিন বসানোর পর পানি নিষ্কাশন অনেকটা সহজ হবে। সেই অপেক্ষাতেই আপাতত তাকিয়ে রয়েছে শহর কলকাতা।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন