শিরোনাম :

১১০ বছর পর বাস্তবে দেখা মিলল মোগলির বন্ধু বাগিরার


শনিবার, ১৬ ফেব্রুয়ারি ২০১৯, ১২:৩৫ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

১১০ বছর পর বাস্তবে দেখা মিলল মোগলির বন্ধু বাগিরার

ডেস্ক: ১৯০৯ সালে শেষবার দেখা মিলেছিল তাদের। তার পর থেকে বেপাত্তা। গত ১১০ বছরে বাস্তবে কেউ মোগলির বন্ধু বাগিরা তার পরিবারের কাউকে দেখতে পাননি। পর্দায় হয়তো অনেকেই মোগলির বন্ধু বাগিরাকে দেখেছেন। কালো চিতা কেমন দেখতে হয় তা পর্দায় দেখেছেন অনেকে। তবে বাস্তবে দেখা মেলেনি। অবশেষে গল্প-উপন্যাসের বাইরে দেখা নিলল বাগিরার। কেনিয়ার জঙ্গলে দেখা মিলল বিরল প্রজাতির ব্ল্যাক প্যান্থারের। ১৯০৯ সালে শেষবার ইথিওপিয়ায় দেখা মিলেছিল কালো চিতার। তার পর আবার কেনিয়ার জঙ্গলে উঠল কালো চিতার ছবি।

সান ডিয়েগোর এক পশু বিশেষজ্ঞ নিক পিলফোল্ড দাবি করেছেন, তাঁর দলের একজন কেনিয়ার জঙ্গলে এমন বিরল প্রজাতির কালো চিতা দেখেছেন এবং সেটির ছবি তুলে রেখেছেন। গত কয়েক মাস ধরেই জঙ্গলের একটি নির্দিষ্ট অঞ্চলে কালো চিতার বিচরণের দাবি করছিলেন নিক। তবে হাতে যথেষ্ট প্রমাণ ছিল না। তিনি ও তাঁর দলের লোকজন বারবার সেই কালো চিতার ছবি তুলতে গিয়েও ব্যর্থ হচ্ছিলেন। শেষমেশ পিলফোল্ডের দলের সদস্য উইল বুরার্ড লুকাচ নামের একজন চিত্রগ্রাহক কালো চিতাটির বিচরণের ছবি তোলেন।

নিক বলছিলেন, ''আমরা জঙ্গলের একটি নির্দিষ্ট অঞ্চলের বিভিন্ন জায়গায় ক্যামেরা বসিয়ে রেখেছিলাম। লাইকিপিয়া কাউন্টিতে একটি কালো চিতা দেখা যাচ্ছে বলে দাবি করছিলেন স্থানীয়রা। আমরা তার পর থেকে অনেকবার সেটির গতিবিধি ক্যামেরাবন্দি করব বলে চেষ্টা করছিলাম।'' এদিকে, কেনিয়ার একটি দৈনিকের দাবি, ২০১৩ সালে তাদের এক চিত্রগ্রাহক ওই একই জায়গায় একটি কালো চিতার ছবি তুলেছিলেন। যদিও এই নিয়ে নিক কোনও মন্তব্য করতে চাননি।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন