শিরোনাম :

জাপানে নিজস্ব চ্যান্সারী ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী


শনিবার, ২৮ মে ২০১৬, ০৬:৩৫ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

জাপানে নিজস্ব চ্যান্সারী ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

ডেস্ক প্রতিবেদন: প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাপানে বাংলাদেশের নবনির্মিত চ্যান্সারী ভবন উদ্বোধন করেছেন।

শনিবার উদ্বোধনকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, জাপান হচ্ছে আমাদের সবচেয়ে ঘনিষ্ঠ বন্ধুপ্রতিম দেশগুলোর অন্যতম এবং বৃহত্তম উন্নয়ন অংশীদার। তাই, আমরা ঐতিহাসিক টোকিও নগরীর কেন্দ্রস্থলে আমাদের নিজস্ব একটি ঠিকানা পেয়ে নিঃসন্দেহে গর্বিত।

প্রায় ১০০ কোটি টাকা ব্যয়ে ৭১৪ বর্গমিটার এলাকায় টোকিও’র কেন্দ্রস্থলে কিওইচো, ছিওদা-কু এলাকায় বাংলাদেশের দূতাবাসের নতুন ভবনটি নির্মাণ করা হয়েছে।

অনুষ্ঠানে বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা, জাপান-বাংলাদেশ পার্লামেন্টারী ফ্রেন্ডশীপ লীগের মহাসচিব ইচিরো তাসুকাদা এমপি এবং পররাষ্ট্র বিষয়ক প্রতিমন্ত্রী সেইজি কিহারা বক্তৃতা করেন।

পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী, প্রধানমন্ত্রীর কণিষ্ঠ বোন শেখ রেহানা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

শেখ হাসিনা ১৯৭১ সালে মুক্তিযুদ্ধকালে জাপানের অবদান বিশেষ করে আমাদেরকে সহায়তা দেয়ার জন্য টিফিনের অর্থ বাঁচিয়ে জাপানী শিশুদের অর্থ সংগ্রহের কথা স্মরণ করেন।

প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ সবসময় দেশের সকল উন্নয়ন কর্মকাণ্ডে জাপানের কাছ থেকে সহযোগিতা পেয়েছে। হোটেল সোনারগাঁও, যমুনা সেতু, রূপসা সেতু এবং পদ্মা সেতু নির্মাণে জাপানের ব্যাপক অবদান রয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, জাপান আমাদের কক্সবাজার জেলার মহেশখালীর মাতারবাড়িতে কয়লা ভিত্তিক বিদ্যুৎ প্রকল্প নির্মাণ করছে। মেট্রোরেল প্রকল্পসহ অন্যান্য অবকাঠামোগত উন্নয়ন প্রকল্পেও সহযোগিতা করছে।

প্রধানমন্ত্রী তাঁকে জি-৭ বেঠকে আমন্ত্রণ জানানোর জন্য জাপানের প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান।

শেখ হাসিনা বলেন, বর্তমান সরকার দেশকে ২০২১ সাল নাগাদ মধ্যম আয়ের দেশে পরিণত করার লক্ষ্য নিয়ে কাজ করে যাচ্ছে। বাংলাদেশ ইতোমধ্যেই বড় আকারের বার্ষিক বাজেট প্রণয়ন এবং নিজস্ব সম্পদ দ্বারাই এর বাস্তবায়নের সক্ষমতা অর্জন করেছে।

তিনি বলেন, আমাদের লক্ষ্য নিজের পায়ে দাঁড়ানো, যেন আমরা বিশ্বসমাজে মর্যাদার সঙ্গে মাথা উঁচু করে চলতে পারি- আমরা বাংলাদেশকে সেভাবেই গড়ে তুলতে চাই। সূত্র: বাসস

এমকে

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন