শিরোনাম :

ইপিআরসি সাথে বিবিএস-এর সমঝোতা স্মারক চুক্তি


রবিবার, ২৯ মে ২০১৬, ০৪:৩৮ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

ইপিআরসি সাথে বিবিএস-এর সমঝোতা স্মারক চুক্তি

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ জ্বালানি ও বিদ্যুৎ গবেষণা কাউন্সিলের সাথে (ইপিআরসি) বাংলাদেশ পরিসংখ্যান বুরো (বিবিএস) ‌‌‌‘Opinion Survey on Power Supply to Households’-শীর্ষক জরিপের সমঝোতা স্মারক চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

রোববার বিদ্যুৎ ভবনে এই সমঝোতা স্মারক চুক্তি স্বাক্ষরিত হয়।

সমঝোতা স্মারকে ইপিআরসি’র পক্ষে সংস্থাটির চেয়ারম্যন ড. আহমদ কায়কাউস এবং বিবিএস-এর পক্ষে বিবিএস-এর মহাপরিচালক মোহাম্মদ আব্দুল ওয়াজেদ স্বাক্ষর করেন।

বিবিএস দুই পর্যায়ে (প্রথমটি জুন ২০১৬ এবং দ্বিতীয়টি জানুয়ারী ২০১৭, প্রতিটি ১০ দিন ব্যাপি) এ জরিপ পরিচালনা করবে। এতে বিদ্যুৎ ব্যবহারকারির সেবাদানকারি প্রতিষ্ঠানগুলোর প্রতি মনোভাব জানা যাবে এবং সে অনুযায়ী পরবর্তী পদক্ষেপ নেয়া হবে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড.তৌফিক-ই-এলাহী চৌধুরী বলেছেন, প্রতিযোগিতার এ বিশ্বে টিকে থাকতে হলে প্রয়োজন জ্ঞান ভিত্তিক সমাজ। সঠিক তথ্য উপাত্ত্বের উপর ভিত্তি করে সিদ্ধান্ত নিতে পারলে তা বাস্তবায়ন করা সহজ ও জনকল্যাণময় হয়।

তিনি বলেন, সরকার জনগণকে যে সেবা দিতে বদ্ধ পরিকর সে সেবা তারা কতটুকু, কিভাবে পাচ্ছে বা পেতে চায় তা এসব জরিপের মাধ্যমে জানা যাবে এবং পরবর্তী সিদ্ধান্ত গ্রহণ করতে সহায়তা করবে।

তিনি বিদ্যুৎ সাশ্রয় এবং এর সাশ্রয়ী ব্যবহার সম্পর্কে সংশ্লীষ্টদের আরো দায়িত্বশীল হবার আহ্বান জানান।

বিদ্যুৎ সচিব মনোয়ার ইসলাম, এ জরিপে বিদ্যুৎ বিতরণকারি ৬টি সংস্থার সেবার মান এবং সর্বিক মূল্যায়ন সম্পর্কে জনগণের ধারণা অর্ন্তভুক্ত করতে এবং পরবর্তী শুমারীতে বিদ্যুৎ নিয়ে একটি অধ্যায় করা যায় কি না তা ভেবে দেখার জন্য পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগকে অনুরোধ করেন।

এ সময় অন্যান্যের মাঝে পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব কে এম মোজাম্মেল হক বক্তব্য রাখেন।

এমকে

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন