শিরোনাম :

ওমরাহ পালন করছেন প্রধানমন্ত্রী


শনিবার, ৪ জুন ২০১৬, ১০:০৬ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

ওমরাহ পালন করছেন প্রধানমন্ত্রী

ডেস্ক প্রতিবেদন: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশ সময় শুক্রবার রাত ১০ টা ৫০ মিনিটে সৌদি আরবের জেদ্দার কিং আব্দুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দরে পৌছেছেন।

ইতিহাসে প্রথমবারের মত বাংলাদেশের কোন রাষ্ট্রপ্রধানের সৌদি সফরে সৌদির রাজপথে পতপত করে উড়ছে লাল সবুজের পতাকা। এর আগে প্রত্যেকবার শুধুমাত্র যে হোটেলে থাকতেন বাংলাদেশের রাষ্ট্রপ্রধানরা সেখানেই শোভা পেত বাংলাদেশের পতাকা। সৌদির এই পজিটিভ মনোভাবই বলে দেয় শেখ হাসিনার সরকার তথা বাংলাদেশের সাথে সম্পর্ককে সৌদি আরব যে কোন সময়ের চেয়ে সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছে। এই চিত্র দেখে সৌদি প্রবাসীরাও দারুণ খুশি।

এর আগে গতকাল শুক্রবার বিকেল চারটায় বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ আল সৌদের আমন্ত্রণে পাঁচ দিনের সফরে সৌদি আরবের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিমানবন্দরে তাকে স্বাগত জানান সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ও ওআইসিতে স্থায়ী প্রতিনিধি গোলাম মসীহ এবং সৌদি সরকারের উচ্চপদস্থ কর্মকর্তারা। এ সময় শেখ হাসিনাকে সৌদি সেনাবাহিনীর একটি বিশেষ সুসজ্জিত দল গার্ড অব অনার দেয়।

প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীরা সৌদি সফরকালে জেদ্দার রয়্যাল কনফারেন্স প্যালেসে অবস্থান করছেন। পবিত্র মক্কা নগরীর হেরেম শরিফে (মসজিদ-আল-হারাম) ওমরাহ পালন করছেন প্রধানমন্ত্রী।

আজ শনিবার বিকেলে রিয়াদে বাংলাদেশ দূতাবাসের চ্যান্সারি কমপ্লেক্স ও বাংলাদেশ ভবন নির্মাণের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন তিনি।

এরপর রোববার জেদ্দা নগরীর আল আন্দালুসে সৌদি বাদশাহর আল সালাম প্রাসাদে যাবেন শেখ হাসিনা। সেখানে প্রধানমন্ত্রীকে স্বাগত জানাবেন সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মাদ বিন নায়েফ বিন আব্দুল আজিজ।

আল সালাম প্রাসাদেই প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বি-পক্ষীয় বৈঠক হবে সৌদি বাদশাহ সালমানের। সেখানে দ্বি-পক্ষীয় স্বার্থ সংশ্লিষ্ট বিষয় ছাড়াও আঞ্চলিক এবং আন্তর্জাতিক বিষয়া নিয়ে আলোচনা হবে উভয়ের মধ্যে।

প্রধানমন্ত্রীর এ সফরে সৌদি আরবে বাংলাদেশের শ্রমবাজার সম্প্রসারণ, দ্বি-পক্ষীয় ব্যবসা-বাণিজ্য, বিভিন্ন প্রকল্পে সৌদি সহযোগিতা বাড়ারো এবং হজ ব্যবস্থাপনার মতো বিষয়গুলো আলোচনায় প্রাধান্য পাবে।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন