শিরোনাম :

ভোটগ্রহণ শেষ, চলছে গণনা


শনিবার, ৪ জুন ২০১৬, ০৪:৪৫ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

ভোটগ্রহণ শেষ, চলছে গণনা

নিজস্ব প্রতিবেদক: ইউনিয়ন পরিষদের ষষ্ঠ ও শেষ ধাপের ভোটগ্রহণ শনিবার সকাল ৮টায় শুরু হওয়া এ ভোটগ্রহণ শেষ হয়েছে বিকেল ৪টায়।

নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, শেষ ধাপে আজ ভোট হচ্ছে ৪৬ জেলার ৯২ উপজেলার ৬৯৮ ইউপিতে। এসব ইউপির সাড়ে ছয় হাজার কেন্দ্রে ভোটার সংখ্যা ১ কোটি ১০ লাখের কিছু বেশি। এক লাখের বেশি ভোটগ্রহণ কর্মকর্তা এবং আইনশৃঙ্খলা বাহিনীর দেড় লাখের মতো সদস্য নিয়োজিত রয়েছেন ভোটের দায়িত্বে।

স্থানীয় সরকার পরিষদের এটি নবম নির্বাচন। নির্বাচন কমিশনের দেয়া সময় অনুযায়ী, প্রার্থীদের প্রচার-প্রচারণা শেষ হয়েছে গত বৃহস্পতিবার মধ্যরাতে।

এ ধাপে প্রতিদ্বন্দ্বিতা করছেন চেয়ারম্যান, সাধারণ ও সংরক্ষিত সদস্য পদে ৩৩ হাজার প্রার্থী। চেয়ারম্যান পদে ৩ হাজার ২২৩, সাধারণ সদস্য পদে ২৫ হাজার এবং সংরক্ষিত সদস্য পদে ৫ হাজারের বেশি প্রার্থী ভোটের এ লড়াইয়ে অংশ নিচ্ছেন।

নির্বাচন কমিশন সচিব মো. সিরাজুল ইসলাম সংবাদ মাধ্যমকে জানান, ‘সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে সব ধরনের ব্যবস্থা নেয়া হয়েছে। সহিংসতা রোধ ও ভোটারদের নিরাপত্তা নিশ্চিতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে কমিশন স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে তাগিদ দেয়া হয়েছে। আশা করি, ভালো নির্বাচন হবে শেষ ধাপে।’

ইউপি নির্বাচনে ইতিহাসে এবারই প্রথম দলীয় প্রতীকে চেয়ারম্যান পদে ভোট হচ্ছে। অনিয়ম-সহিংসতা নিয়ে ভোটের শুরু থেকে আওয়ামী লীগ ও বিএনপি পরস্পরকে দোষারোপ করে আসছে। ক্ষমতাসীনরা সুষ্ঠু নির্বাচন হচ্ছে দাবি করলেও বিএনপি বলছে ‘তামাশার ভোট’ হচ্ছে।

তৃণমূলের এ নির্বাচনে দেশের ১৫টিরও বেশি রাজনৈতিক দল অংশ নিলেও মূল প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে ক্ষমতাসীন আওয়ামী লীগ ও বিএনপি প্রার্থীদের মধ্যে। এ পর্যন্ত ৫ ধাপের বেসরকারি ফলাফলে আওয়ামী লীগের ২ হাজার ২৬৭, বিএনপির ৩১০ প্রার্থী চেয়ারম্যান পদে জয়ী হয়েছে। স্বতন্ত্র প্রার্থী হয়ে চেয়ারম্যান হয়েছেন ৬৯৬ জন।

নির্বাচন কমিশনের হিসাবে, প্রথম ধাপে ৭৪ শতাংশ, দ্বিতীয় ধাপে ৭৮ শতাংশ, তৃতীয় ধাপে ৭৬ শতাংশ, চতুর্থ ধাপে ৭৭ শতাংশ ও পঞ্চম ধাপে ৭৬ দশমিক ৮ শতাংশ ভোট পড়েছে।

এদিকে, ষষ্ঠ ও শেষ ধাপে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছে আওয়ামী লীগের আরো ২৮ প্রার্থী। এক উপজেলায় ভোট স্থগিত হওয়ায় বাকি ২৭ জন এখন বিনা ভোটে জয়ীর তালিকায়।

 এমকে

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন