শিরোনাম :

রায়ে ব্যথিত অ্যাটর্নি জেনারেল


মঙ্গলবার, ১ আগস্ট ২০১৭, ০৬:০৬ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

রায়ে ব্যথিত অ্যাটর্নি জেনারেল

ডেস্ক প্রতিবেদন: বিচারকদের অপসারণ ক্ষমতা সংসদ থেকে সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিলের কাছে ফেরত নেওয়া সংক্রান্ত সংবিধানের ষোড়শ সংশোধনীর রায়ে ব্যথিত হয়েছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

মঙ্গলবার সুপ্রিম কোর্টের নিজ কার্যালয়ে ষোড়শ সংশোধনী বাতিলের রায় প্রকাশের পর সাংবাদিকদের কাছে তিনি এ প্রতিক্রিয়া ব্যক্ত করেন।

অ্যাটর্নি জেনারেল বলেন, ‘সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল কনসেপ্টটা হলো সেনাশাসকদের কনসেপ্ট, পাকিস্তানের কনসেপ্ট, জিয়াউর রহমানের কনসেপ্ট। কাজেই এটা পুনঃস্থাপনে অবশ্যই আমি ব্যথিত।’

তিনি বলেন, সংবিধানের ষোড়শ সংশোধনী চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট পিটিশন দায়ের করা হয়েছিল। হাইকোর্ট শুনানি করে অবৈধ ঘোষণা করেছেন। তার বিরুদ্ধে আমরা আপিল করেছিলাম। আপিলের শুনানি হয়েছে। পরে রায় ঘোষণা করা হয়েছিল। আজকে আমরা ওয়েবসাইটে পুরো রায়ের কপি পেয়েছি।

তিনি বলেন, এ রায়ে প্রধান বিচারপতির সঙ্গে সবাই একমত হয়েছেন। আলাদা কেউ রায় দেননি। রায়ে শেষ অংশে যেটা বলা হয়েছে, সেটা হলো সর্বসম্মতিক্রমে আপিলটাকে ডিসমিস করেছেন। সংবিধানের ৯৬-এর (২) থেকে (৭) অনুচ্ছেদ পর্যন্ত পুনঃস্থাপন করেছেন এবং রায়ে বিচারপতিদের কোড অব কন্ডাক্ট সম্পর্কে যে বিস্তারিত বর্ণনা আছে তার সঙ্গেও তারা একমত করেছেন। অর্থাৎ যদিও প্রধান বিচারপতি রায়ের এক জায়গায় সংবিধানের ১১৬ অনুচ্ছেদ সম্পর্কে বলেছেন, এটা সংবিধান পরিপন্থী। কিন্তু রায়ের শেষাংশে যেখানে সবাই একমত হয়েছেন সেখানে এটা পেলাম না।

তিনি বলেন, টোটাল বিষয়টি দাঁড়ালো, মার্শাল ল’ আমলে সংবিধানের ৯৬ ধারা সংশোধন করে সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিলের যে বিধান অন্তর্ভুক্ত করে সংশোধন করা হয়েছিল সেটিকে আবার পুনঃস্থাপন করা হলো।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, রায়ের ভেতরে যাই বলা থাকুক না কেন রায়ের সমাপনীতে কী বলা আছে সেটি দেখতে হবে। অর্ডার অব দ্যা কোর্ট কোনটা সেখানে কিন্তু ১১৬ সম্পর্কে কিছু বলা হয়নি।

এ রায়ের বিরুদ্ধে রিভিউ করা হবে কিনা এমন প্রশ্নের জবাবে অ্যাটর্নি জেনারেল বলেন, এটি সরকারের সিদ্ধান্তের ওপর নির্ভর করবে।

 

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন