শিরোনাম :
   বাংলাদেশের বডিবিল্ডার সাকিব চতুর্থ    সিআইডির তদন্তে মামলার বাদী-ই হত্যাকারী!    বরিশালে বিএনপির চেয়ারম্যান প্রার্থী ইয়াবাসহ গ্রেফতার    যৌতুকের দাবিতে শিক্ষকের বিরুদ্ধে স্ত্রীকে নির্যাতনের অভিযোগ    কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয় দিনেও উপাচার্যের কার্যালয়ে শিক্ষক সমিতির তালা    কুবিতে বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয়    ৩৬তম বিসিএসের চূড়ান্ত ফল প্রকাশ    সালমান শাহ’র মায়ের বিরুদ্ধে সামিরার মায়ের ১০ কোটি টাকার মামলা    খালেদা জিয়া দেশে ফিরলে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে : স্বরাষ্ট্রমন্ত্রী    রোহিঙ্গাদের পাশে দাঁড়াতে বিশ্ব সম্মেলনের ডাক দিয়েছে জাতিসংঘ

বিশেষ বিসিএসের মাধ্যমে ১০ হাজার চিকিৎসক নিয়োগ: স্বাস্থ্যমন্ত্রী


বৃহস্পতিবার, ৩ আগস্ট ২০১৭, ০৭:৫০ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

বিশেষ বিসিএসের মাধ্যমে ১০ হাজার চিকিৎসক নিয়োগ: স্বাস্থ্যমন্ত্রী

ডেস্ক প্রতিবেদন: বিশেষ বিসিএসের মাধ্যমে ১০ হাজার চিকিৎসক নিয়োগ দেওয়ার উদ্যোগ নিয়েছে সরকার। স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম এই তথ্য জানিয়েছেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে প্রথমে তিন হাজার এবং পরে পর্যায়ক্রমে আরো সাত হাজার চিকিৎসক নিয়োগ দিয়ে সারা দেশের মাঠপর্যায়ে চিকিৎসক সংকট নিরসন করা হবে। এ ছাড়া তৃতীয় ও চতুর্থ শ্রেণির শূন্য পদে প্রায় ৪০ হাজার জনবল নিয়োগেরও উদ্যোগ নেওয়া হচ্ছে। ফলে হাসপাতালে জনবলের অভাবে চিকিৎসক সংকটের সমাধান সম্ভব হবে।

বৃহস্পতিবার সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে বিভাগীয় পরিচালক, সিভিল সার্জন এবং বিভিন্ন হাসপাতালের পরিচালকদের সঙ্গে আয়োজিত মতবিনিময় সভায় সভাপতিত্বকালে স্বাস্থ্যমন্ত্রী এসব কথা বলেন। এ সময় তিনি উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে চিকিৎসক উপস্থিতি নিশ্চিত করতে বিভাগীয় পরিচালক ও সিভিল সার্জনদের নজরদারি আরো কঠোর করতে নির্দেশ দেন। মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব জানানো হয়েছে।

‘তৃণমূল পর্যায়, বিশেষ করে দুর্গম এলাকার মানুষের চিকিৎসা নিশ্চিত করতে হলে চিকিৎসকদের কর্মস্থলে থেকে সেবা দিতে হবে’ এ কথা জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, সাম্প্রতিক সময়ে সরকারের তদারকি বাড়ানোর ফলে অতীতের তুলনায় চিকিৎসকদের কর্মস্থলে থেকে সেবা দেওয়ার প্রবণতা অনেকাংশ বেড়েছে।

তিনি বলেন, সীমিত সম্পদ ও জনবল নিয়ে ১৬ কোটি মানুষের সেবা দেওয়ার জন্য চিকিৎসার সঙ্গে জড়িত চিকিৎসক-নার্স, কর্মচারীদের সবাইকে সচেষ্ট থাকতে হবে। সম্প্রতি অর্থ মন্ত্রণালয়ের সহায়তায় হাসপাতালগুলোতে শয্যাপ্রতি খাদ্য ও পথ্য সংকটেরও সমাধান করেছে সরকার। ফলে সার্বিক স্বাস্থ্যসেবার মানও বৃদ্ধি পেয়েছে।

মোহাম্মদ নাসিম বলেন, প্রায় তিন বছর আগে ছয় হাজার নতুন চিকিৎসক নিয়োগ দিয়ে তাঁদের উপজেলায় পদায়ন করায় গ্রামে চিকিৎসক সংকটও অনেক কমে গেছে। আবার যেন সংকট সৃষ্টি না হয় সেদিকে লক্ষ রেখে সরকার আরো ১০ হাজার নতুন চিকিৎসক নিয়োগ দেবে। পাশাপাশি চিকিৎসকদের কর্মস্থলে উপস্থিতি নিশ্চিত করার দায়িত্বে সংশ্লিষ্টদের আরো কঠোর হতে হবে।

সভায় অন্যদের মধ্যে স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, স্বাস্থ্যসেবা বিভাগের সচিব সিরাজুল হক খান, চিকিৎসা শিক্ষা ও পরিবারকল্যাণ বিভাগের সচিব সিরাজুল ইসলাম, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তরের মহাপরিচালক তন্দ্রা শিকদারসহ দেশের বিভিন্ন বিভাগের পরিচালক, সিভিল সার্জন ও হাসপাতালের পরিচালকরা উপস্থিত ছিলেন।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন