শিরোনাম :

প্রবাসীদের জন্য ওয়েজ আর্নার্স বোর্ড আইন মন্ত্রিসভায় অনুমোদন


সোমবার, ৬ নভেম্বর ২০১৭, ০৭:০৭ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

প্রবাসীদের জন্য ওয়েজ আর্নার্স বোর্ড আইন মন্ত্রিসভায় অনুমোদন

ডেস্ক প্রতিবেদন: বিশ্বের বিভিন্ন দেশে লাখ লাখ শ্রমিক কাজ করছে। তাদের কল্যাণে বাংলাদেশ সরকারের করণীয় দিক নির্দেশনা সম্বলিত  ওয়েজ আনার্স বোর্ড আইন ২০১৭ খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠকে এই খসড়ার চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়। সভায় সভাপতিত্ব করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মো. শফিউল আলম জানান, মন্ত্রিপরিষদের সভায় প্রবাসী কল্যাণ বোর্ড আইন-২০১৭ নামে প্রস্তাব করা হয়েছিল। কিন্তু আলাপ-আলোচনার পর ওয়েজ আনার্স বোর্ড আইন ২০১৭ চূড়ান্ত করা হয়।

তিনি বলেন, আগে এটি বিজি আকারে ছিল। এখন এটি আইন আকারে পাস হলো।

শফিউল আলম জানান, ১৬ সদস্য নিয়ে বোর্ড পরিচালিত হবে। এর প্রধান থাকবেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব। বোর্ডের যিনি মহাপরিচালক থাকবেন তিনি থাকবেন সদস্য সচিব।

এছাড়া মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়, অর্থ মন্ত্রণালয়, সমাজকল্যাণ বিষয়ক মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয় এবং বিএমইটির ডিজি, বায়রার সভাপতি, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের একজন সদস্য, বিদেশ থেকে প্রত্যাগত দুইজন কর্মী (একজন নারীসহ) বোর্ডের সদস্য হবেন।

শফিউল আলম বলেন, এই বোর্ড সুনির্দিষ্ট ১২টি কাজ করবে। বিদেশে কোনো প্রবাসী মারা গেলে তাকে দেশে আনার প্রক্রিয়া, দাফন কাফন সম্পন্ন করা, ক্ষতিপূরণের ব্যবস্থা করা, কোনো নারী ক্ষতিগ্রস্ত হলে তাকে উদ্ধার করা ইত্যাদি।

প্রতি দুই মাস পর পর বোর্ডের বৈঠক হবে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন