শিরোনাম :

প্রাথমিক ও ইবতেদায়ী পরীক্ষার পাসের হার ৯৫.১৮ শতাংশ


শনিবার, ৩০ ডিসেম্বর ২০১৭, ১১:২৬ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

প্রাথমিক ও ইবতেদায়ী পরীক্ষার পাসের হার ৯৫.১৮ শতাংশ

ডেস্ক প্রতিবেদন: প্রাথমিক শিক্ষা সমাপনী পঞ্চম শ্রেণির (পিইসি) ও ইবতেদায়ী শিক্ষা পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে। এবার প্রাথমিক ও ইবতেদায়ী পরীক্ষার পাসের হার ৯৫.১৮ শতাংশ।

আজ শনিবার সকালে এ ফলাফল প্রকাশ করা হয়। ফলাফলে দেখা যায়, প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় পাসের হার ৯৫ দশমিক ১৮ শতাংশ। আর এতে জিপিএ ৫ পেয়েছে দুই লাখ ৬২ হাজার ৬০৯ শিক্ষার্থী।

শনিবার সকাল ১০টা ৫৫ মিনিটে আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর বেলা ২টায় নিজ মন্ত্রণালয়ের সভাকক্ষে ফলাফলের বিস্তারিত তথ্য তুলে ধরবেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

এছাড়া পৃথক সংবাদ সম্মেলনে বেলা ১টায় আনুষ্ঠানিকভাবে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার ফল প্রকাশ করবেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার। এর আগে বেলা ১১টায় তিনি পরীক্ষার ফল ও ফলের পরিসংখ্যানের কপি প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে হস্তান্তর করেন। প্রাথমিক শিক্ষা অধিদফতর ও শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট ছাড়াও মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমে ফল জানতে পারবেন শিক্ষার্থীরা।

যেভাবে পাওয়া যাবে ফল:

ঢাকা, রাজশাহী, কুমিল্লা, যশোর, চট্টগ্রাম, বরিশাল, সিলেট ও দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীনে জেএসসি এবং মাদ্রাসা শিক্ষা বোর্ডের বোর্ডগুলোর ওয়েবসাইট, সংশ্লিষ্ট সকল পরীক্ষা কেন্দ্র/শিক্ষা প্রতিষ্ঠান (সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের ই-মেইল/ওয়েব মেইল) এবং এসএমএসের মাধ্যমে দুপুর আড়াইটায় একযোগে প্রকাশ করা হবে।

শিক্ষা প্রতিষ্ঠানের পাশাপাশি পরীক্ষার্থীরা মোবাইল ফেনে এসএসএম, শিক্ষাবোর্ডগুলোর ওয়েবসাইট www.educationboardresults.gov.bd এবং সংশ্লিষ্ট বোর্ডের ওয়েবসাইটের মাধ্যমে ফলাফল জানতে পারবেন।

মোবাইল এসএমএসের মাধ্যমে জেএসসির ফল পেতে যেকোনো মোবাইলের মেসেজ অপশনে গিয়ে JSC লিখে স্পেস দিয়ে নিজ বোর্ডের নামের প্রথম ইংরেজি তিন অক্ষর (যেমন, Dhaka বোর্ডের জন্য DHA), স্পেস দিয়ে রোল নম্বর, স্পেস দিয়ে পাসের বছর 2017 লিখে 16222 নম্বরে পাঠাতে হবে।(জেএসসির জন্য Example: JSC <স্পেস>DHA <স্পেস>123456 <স্পেস>2017, এই মেসেজটি পাঠাতে হবে 16222 নম্বরে।)

এসএমএসের মাধ্যমে জেডিসির ফল পেতে JDC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম ইংরেজি তিন অক্ষর (MAD), স্পেস দিয়ে রোল নম্বর, স্পেস দিয়ে পাসের বছর 2017 লিখে 16222 নম্বরে পাঠাতে হবে। (জেডিসির জন্য Example: JDC<স্পেস>MAD<স্পেস>123456<স্পেস>2017, এই মেসেজটি পাঠাতে হবে 16222 নম্বরে।)

প্রাথমিক-ইবতেদায়ি সমাপনীর ফল জানতে, প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনীর ফল www.dpe.gov.bd ও dpe.teletalk.com.bd ওয়েবসাইট থেকে এবং এসএমএসের মাধ্যমে সংগ্রহ করা যাবে।

এসএমএসর মাধ্যমে প্রাথমিক সমাপনীর ফল পেতে যেকোন মোবাইল থেকে DPE লিখে স্পেস দিয়ে স্টুডেন্ট আইডি লিখে স্পেস দিয়ে 2017 লিখে 16222 নম্বরে পাঠাতে হবে। ফিরতি ম্যাসেজে পরিক্ষার্তীর ফল জানানো হবে। (প্রাথমিক শিক্ষা সমাপনীর জন্য Example: DPE <স্পেস>Thana Code <স্পেস>Roll Number<স্পেস>2017, এই মেসেজটি পাঠাতে হবে 16222 নম্বরে।)

ইবতেদায়ি পরিক্ষার ফলাফল জানতে মোবাইলের ম্যাসেজ অপশনে গিয়ে EBT লিখে স্পেস দিয়ে স্টুডেন্ট আইডি লিখে স্পেস দিয়ে 2017 লিখে 16222 নম্বরে পাঠাতে হবে। (ইবতেদায়ী শিক্ষা সমাপনীর জন্য Example: EBT <স্পেস>Thana Code <স্পেস>Roll Number <স্পেস>2017,এই মেসেজটি পাঠাতে হবে 16222 নম্বরে।)

উল্লেখ্য, বিভিন্ন পাবলিক পরীক্ষার ফল প্রকাশের জন্য প্রধানমন্ত্রীর কাছে সময় চেয়ে মন্ত্রণালয় থেকে প্রস্তাব পাঠানো হয়। প্রধানমন্ত্রী সময় ঠিক করে দিলে সে অনুযায়ী ফল প্রকাশ করা হয়। ফলে দুটো পরীক্ষার ফলাফল এবার একইদিনে প্রকাশ করা হবে।

চলতি বছরের ১ নভেম্বর বুধবার সকাল ১০টায় দেশের দুই হাজার ৮৩৪টি একযোগে শুরু হয় জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা। এতে ২৪ লাখ ৬৮ হাজার ৮২০ জন শিক্ষার্থী অংশ নেন। দেশের বাইরে মোট ৯টি কেন্দ্রে জেএসসি ও জেডিসি পরীক্ষায় অংশ নেন ৬শ’ ৫৯ জন পরীক্ষার্থী।

অন্যদিকে ২০ নভেম্বর দেশের সাত হাজার ২৬৭টি ও বিদেশের ১২টি কেন্দ্রে একযোগে শুরু হয় প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা-২০১৭। এতে অংশ নেন ৩০ লাখ ৯৬ হাজার ৭৫ জন ক্ষুদে শিক্ষার্থী।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন