শিরোনাম :

পাটের শাড়ি ছাড়া এক সময় বিয়ে হতো না: প্রধানমন্ত্রী


মঙ্গলবার, ৬ মার্চ ২০১৮, ০৩:৩৬ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

পাটের শাড়ি ছাড়া এক সময় বিয়ে হতো না: প্রধানমন্ত্রী

ডেস্ক প্রতিবেদন: রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘সোনালী আঁশের সোনার দেশ, পাট পণ্যের বাংলাদেশ’- এ প্রতিপাদ্য নিয়ে দিবসের কেন্দ্রীয় অনুষ্ঠান ও বহুমুখী পাট পণ্যের মেলা উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার সকাল ১০টায় প্রধানমন্ত্রী পাটমেলার উদ্বোধনী বক্তৃতায় পাটপণ্যের বহুমুখী ব্যবহার বাড়াতে এর নানামুখি ব্যবহারের কথা তুলে ধরেন ।

বাঙালি জাতির পাট ও পাটজাত পণ্যের ঐতিহ্যের কথা তুলে ধরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, পাটের শাড়ি ছাড়া এক সময় বিয়ে হতো না। পাটমেলায় প্রধানমন্ত্রী এসেছিলেন পরনে পাটের শাড়ি, আর হাতে পাটের ব্যাগ নিয়ে।

প্রধানমন্ত্রী বলেন, পাটের সোনালি দিন আবার ফিরিয়ে আনার জন্য নানান উদ্যোগ নিচ্ছে সরকার। রপ্তানিকে বহুমুখী করতে এবং নতুন নতুন বাজার ধরতে পাট দিয়ে নানান ধরনের পণ্য তৈরিতে বিশেষ নজর দেওয়া হচ্ছে।

এ সময় প্রধানমন্ত্রী পাটের সোনালী অতীতকে আরও উজ্জ্বল ভবিষ্যতের দিকে নিয়ে যাওয়ার জন্য পাট পণ্যের বহুমুখী রপ্তানি বাড়ানোর তাগিদ দেন।

তিনি বলেন, পাট পরিবেশবান্ধব শিল্প। কৃষি ও শিল্প দুই খাতেই ব্যবহার হয় পাট। তাই এই পাট পণ্যের বহুমুখী রপ্তানি বাড়াতে হবে। আন্তর্জাতিক পর্যায়ে নতুন নতুন বাজার ধরতে হবে। আমরা গবেষণা করে পাটের জন্ম রহস্য খুঁজে বের করেছি। বর্তমানে পাটকে আধুনিকায়ন করার জন্য পাঁচটি পাটকল চালু করেছি।

‘এছাড়াও আগে পাট শিল্পে যে ঋণ ছিল, আমরা অর্থ মন্ত্রণালয়ের সহযোগিতা নিয়ে ৩ হাজার কোটি টাকা ব্যাংকের ঋণ মওকুফ করেছি। শুধু সরকারি খাতে না বেসরকারি খাতের আওতায় পাট শিল্পকে গুরুত্ব দেওয়া হয়েছে।’

শেখ হাসিনা পাটের গুরুত্ব ও পাট নিয়ে আগ্রহ সৃষ্টিতে স্কুল শিক্ষার্থীদের মধ্যে রচনা প্রতিযোগিতায় বিজয়ী ছয়জনের হাতে পদক তুলে দেন।

এছাড়াও ১১টি ক্যাটাগরিতে আরও ১২ জনের হাতে পাট দিবসের পুরস্কার তুলে দেন তিনি।

 

 

 

 

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন