শিরোনাম :

রোহিঙ্গা সমস্যা সমাধানে পদক্ষেপ নিন: প্রধানমন্ত্রী


শনিবার, ২১ এপ্রিল ২০১৮, ১২:৫০ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

রোহিঙ্গা সমস্যা সমাধানে পদক্ষেপ নিন: প্রধানমন্ত্রী

ডেস্ক প্রতিবেদন- প্রধানমন্ত্রী শেখ হাসিনা কমনওয়েলথভুক্ত রাষ্ট্রসমূহকে রোহিঙ্গা সমস্যার সমাধানে দ্রুত পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়েছেন।

শুক্রবার ২৫তম কমনওয়েলথভুক্ত দেশগুলোর সরকার প্রধানদের সম্মেলনের (সিএইসওজিএম-২০১৮) নির্বাহী সেশনের সমাপনী অনুষ্ঠানে এ আহ্বান জানান তিনি।


শেখ হাসিনা বলেন, কমনওয়েলথের সদস্য দেশগুলো মানবতার প্রতি তাদের যৌথ দায়িত্ব পালনে ব্যর্থ হয়নি। রোহিঙ্গা সমস্যায় তারা তাদের সর্বাত্মক সমর্থন দিয়েছে। মিয়ানমারের ১০ লাখের অধিক রোহিঙ্গাকে আশ্রয় দেয়ায় আমাদের প্রচেষ্টার প্রতি এ এক অনন্য সংহতি এবং স্বীকৃতি। এই সংকটের সমাধান প্রসঙ্গে হাসিনা বলেন, মিয়ানমার থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের বাংলাদেশ থেকে তাদের মাতৃভূমিতে নিরাপদে, মর্যাদার সাথে এবং টেকসইভাবে প্রত্যাবাসনের জন্য বাংলাদেশ দেশটির সাথে চুক্তিসহ বিভিন্ন অ্যারেজমেন্ট করেছে।

প্রধানমন্ত্রী বলেন, গত বছরে জাতিসংঘের সাধারণ অধিবেশনে যে পাঁচটি প্রস্তাব দিয়েছি তার আলোকে রোহিঙ্গা সমস্যার স্থায়ী সমাধানের জন্য কমনওয়েলথভুক্ত রাষ্ট্রসমূহকে আহ্বান জানাচ্ছি।


তিনি বলেন, এক্ষেত্রে আমরা জাতিসংঘসহ শরণার্থী বিষয়ক সংগঠন ইউএনএইচসিআর-এর মতো প্রাসঙ্গিক বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার সাথে কাজ করে যাচ্ছি।

প্রসঙ্গত, গত বছরের সেপ্টেম্বরে অনুষ্ঠিত জাতিসংঘের সাধারণ অধিবেশনে প্রধানমন্ত্রী তার বক্তব্যে রোহিঙ্গা সমস্যার সমাধানে পাঁচটি প্রস্তাব উত্থাপন করেন।

প্রস্তাবগুলো হলো - অনতিবিলম্বে এবং চিরতরে মিয়ানমারে সহিংসতা ও ‘জাতিগত নিধন’ নিঃশর্তে বন্ধ করা, অনতিবিলম্বে মিয়ানমারে জাতিসংঘের মহাসচিবের নিজস্ব একটি অনুসন্ধানী দল প্রেরণ করা, জাতি-ধর্ম নির্বিশেষে সকল সাধারণ নাগরিকের নিরাপত্তা বিধান করা এবং এ লক্ষ্যে মিয়ানমারের অভ্যন্তরে জাতিসংঘের তত্ত্বাবধানে সুরক্ষা বলয় গড়ে তোলা, রাখাইন রাজ্য হতে জোরপূর্বক বিতাড়িত সকল রোহিঙ্গাকে মিয়ানমারে তাদের নিজ ঘরবাড়িতে প্রত্যাবর্তন ও পুনর্বাসন নিশ্চিত কর এবং সর্বশেষ কফি আনান কমিশনের সুপারিশমালার নিঃশর্ত, পূর্ণ এবং দ্রুত বাস্তবায়ন নিশ্চিত করা।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন