শিরোনাম :

'দুর্যোগ মোকাবেলায় সুযোগ দেবে বঙ্গবন্ধু স্যাটেলাইট'


মঙ্গলবার, ১৫ মে ২০১৮, ১২:৫৪ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

'দুর্যোগ মোকাবেলায় সুযোগ দেবে বঙ্গবন্ধু স্যাটেলাইট'

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগের পূর্বাভাস ও দুর্যোগ মোকাবেলা করার ভালো সুযোগ বাংলাদেশের প্রথম কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এনে দেবে।

রাজধানী বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত প্রতিবন্ধিতা এবং দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা বিষয়ক দ্বিতীয় আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে এ কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, এই স্যাটেলাইটের মাধ্যমে একদিকে যেমন ডিজিটাল বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের সম্প্রসারণের সুযোগ রয়েছে, সেই সাথে আমাদের চিত্তবিনোদন, অর্থাৎ ঘরে বসে টেলিভিশন দেখার প্রযুক্তিতেও আরও সুবিধা যোগ হবে।

‘তবে সব থেকে গুরুত্বপূর্ণ হলো, যে কোনো দুর্যোগের পূর্বাভাস পাওয়া এবং দুর্যোগ মোকাবিলা করার প্রস্তুতি নেয়ার সুযোগটাও আমরা এই স্যাটেলাইটের মাধ্যমে পাবো’ বলেন শেখ হাসিনা।

অনুষ্ঠানে আন্তর্জাতিক সম্প্রদায়ের সবার প্রতি প্রধানমন্ত্রী জোরালো আহ্বান জানান, যেন তাদের উন্নয়ন ও দুর্যোগ ঝুঁকি কর্মসূচিতে বাংলাদেশের মতো করে ‘প্রতিবন্ধিতা’ বিষয়টি অন্তর্ভুক্ত করা হয়।

‘ইন্টারন্যাশনাল ফোকাল পয়েন্ট অ্যাডভাইজরি গ্রুপ অন ডিআইডিআরএম বাংলাদেশ’ এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার ‘গুডউইল অ্যাম্বাসেডর ফর অটিজম ইন সাউথ-ইস্ট এশিয়া রিজিয়ন’ সায়মা ওয়াজেদ হোসেনকেও প্রতিবন্ধিতার অন্তর্ভুক্তিমূলক দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা বিষয়টিকে জাতীয় এবং আন্তর্জাতিক পরিমণ্ডলে গুরুত্বপূর্ণভাবে তুলে ধরার আহ্বান জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন