শিরোনাম :

বৈঠকে বসছেন শেখ হাসিনা-মোদি-মমতা


বুধবার, ১৬ মে ২০১৮, ১০:৪২ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

বৈঠকে বসছেন শেখ হাসিনা-মোদি-মমতা

ডেস্ক প্রতিবেদন: মন্ত্রী, বুদ্ধিজীবী, সাংবাদিকসহ শতাধিক সফরসঙ্গী নিয়ে পশ্চিমবঙ্গ সফর করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামী ২৫ মে বিশ্বভারতীর সমাবর্তনে শেখ হাসিনার সঙ্গে যোগ দেবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠি থাকবেন।

ভারতের কর্মকর্তারা বলছেন, প্রধানমন্ত্রী মোদির অগ্রাধিকারের তালিকায় রয়েছে শান্তিনিকেতনে বাংলাদেশ ভবনের উদ্বোধনী অনুষ্ঠান। ওই অনুষ্ঠানের পরেই মোদি-হাসিনা-মমতার বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠকে তিস্তার পানি বণ্টন ইস্যু উঠতে পারে।

জানা যায়, ২৫ মে সকাল ৮টায় ঢাকা থেকে একটি বিশেষ বিমানে কলকাতার নেতাজি সুভাষ বোস আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছবেন শেখ হাসিনা। সেখান থেকেই হেলিকপ্টারে তিনি বোলপুরের উদ্দেশে রওনা হবেন। সকাল ১০টায় শুরু হবে বিশ্বভারতীর সমাবর্তন। আম্রকুঞ্জের নেহরু বেদিতে সমাবর্তন অনুষ্ঠান হবে ৪০ মিনিটের। সমাবর্তন অনুষ্ঠান শেষে শেখ হাসিনা ও মোদি বাংলাদেশ ভবন উদ্বোধন করবেন। সেখানে রাজ্যপাল এবং মুখ্যমন্ত্রী উপস্থিত থাকবেন। বাংলাদেশ ভবনের অনুষ্ঠান হবে ২০-৩০ মিনিটের। এখানে সঙ্গীত ভবনের বাংলাদেশি ছাত্রছাত্রীরা অংশ নেবেন। এই অনুষ্ঠান শেষ করে রথীন্দ্র অতিথি গৃহে শেখ হাসিনার সঙ্গে বৈঠকে বসবেন মোদি ও মমতা।

বৈঠক শেষ হওয়ার পর হেলিকপ্টারে কলকাতায় ফিরবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দক্ষিণ কলকাতার একটি পাঁচতারা হোটেলে তিনি দুপুরে বিশ্রাম নিয়ে বিকেলে যাবেন ভবানীপুরে নেতাজি ভবনে। সেখানে তিনি নেতাজি সুভাষ চন্দ্রের বাসভবন ঘুরে দেখবেন। এরপর তিনি যাবেন জোড়াসাঁকোর ঠাকুরবাড়িতে। সেখানে কবিগুরুর প্রয়াণকক্ষসহ বাংলাদেশ ও রবীন্দ্রনাথ শীর্ষক গ্যালারিটি দেখবেন। পরের দিন ২৬ মে সকালে কলকাতা থেকে হেলিকপ্টারে আসানসোলে যাবেন শেখ হাসিনা। সেখানে কবি নজরুল বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে অংশ নেবেন। এই অনুষ্ঠানে থাকবেন রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠি ও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অনুষ্ঠানে শেখ হাসিনা ও অভিনেত্রী শর্মিলা ঠাকুরকে ডক্টরেট ডিগ্রি দেয়া হবে।

শেখ হাসিনার সফরসঙ্গী হচ্ছেন বাংলাদেশের তিনজন মন্ত্রী, প্রধানমন্ত্রীর একাধিক উপদেষ্টা, সরকারি কর্মকর্তা, ৫০ জন বুদ্ধিজীবী এবং ৮০ জন সাংবাদিক। মনে করা হচ্ছে, দুই দেশের মধ্যে আটকে থাকা বেশকিছু রাজনৈতিক জটের সমাধান সূত্র মিলতে চলেছে শেখ হাসিনা সফরে।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন