শিরোনাম :

ঈদুল ফিতর উদযাপিত


শনিবার, ১৬ জুন ২০১৮, ০৯:৪৯ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

ঈদুল ফিতর উদযাপিত

ঢাকা: এক মাস পূর্ণ সিয়াম সাধনার পর বাংলাদেশে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে। দেশ, জাতি ও মুসলিম জাহানের শান্তি ও সমৃদ্ধি কামনা উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে রাজধানীসহ সারা দেশে মুসলিমদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে।

আল্লাহর সন্তুষ্টি লাভের আশায় দেশের ধর্মপ্রাণ লাখো-কোটি মানুষ ঈদগাহ, মসজিদ ও খোলা মাঠে ঈদের নামাজ আদায় করেছেন।

শনিবার সকাল ৭টায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে প্রথম ঈদ জামাত অনুষ্ঠিত হয়। এরপর সকাল ৮টায় আরেকটি জামাত অনুষ্ঠিত হয়।

ঈদুল ফিতরের প্রধান জামাত জাতীয় ঈদগাহে সকাল সাড়ে ৮টায় শুরু হয়। এ জামাতে রাষ্ট্রপতি, মন্ত্রিসভার সদস্য, কূটনৈতিকসহ গুরুত্বপূর্ণ ব্যক্তিরা ঈদের নামাজ আদায় করছেন।

বায়তুল মোকাররমে নামাজ শেষে দেশ, জাতি ও মুসলিম উম্মাহর শান্তি অগ্রগতি ও সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। পরে মুসল্লিরা পরস্পর ঈদের শুভেচ্ছা বিনিময় করেন।

এবার ২৯ দিনেই শেষ হলো মুসলমানদের সিয়াম সাধনার পবিত্র মাস রমজান। ঈদুল ফিতর মুসলিম বিশ্বের জন্য এক আনন্দঘন উৎসব। ঈদ আনন্দ ভাগাভাগি করার জন্য একসঙ্গে নামাজ আদায় করতে ছেলে, বৃদ্ধ সবাই শামিল হচ্ছেন ঈদগাহ ময়দানে। দুই রাকাত ওয়াজিব নামাজ শেষে মুসল্লিরা কোলাকুলি করছেন একে অপরের সঙ্গে।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণীতে পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন।

ঢাকার দুই সিটি করপোরেশনের উদ্যোগে এবার মোট ৪০৯টি স্থানে পবিত্র ঈদুল ফিতরের জামাতের আয়োজন করা হয়েছে। দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় জাতীয় ঈদগাহ ময়দানের প্রধান জামাতসহ ঈদুল ফিতরের ২২৯টি এবং উত্তর সিটি করপোরেশনে ১৮০টি জামাত অনুষ্ঠিত হয়।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন