শিরোনাম :

আগামী দু-তিন দিন গরম থাকতে পারে


শুক্রবার, ২০ জুলাই ২০১৮, ১০:০০ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

আগামী দু-তিন দিন গরম থাকতে পারে

ঢাকা: দু-তিন দিন ধরে প্রকৃতিতে খরতাপ দেখে গ্রীষ্মের কথাই বেশি মনে পড়ছে নগরবাসীর। আবহাওয়া অধিদপ্তর বলেছে, এক সপ্তাহ ধরে রাজধানীতে স্বাভাবিকের চেয়ে ৩ ডিগ্রি বেশি তাপমাত্রা থাকছে। ফলে গরমের অনুভূতি বেড়ে গেছে। আগামী দু-তিন দিন এই খরতাপ থাকতে পারে। বিচ্ছিন্নভাবে দেশের কিছু কিছু স্থানে বৃষ্টি হতে পারে। কিন্তু অঝোরধারায় বৃষ্টি এই কয়েক দিনের মধ্যে না হওয়ার সম্ভাবনা বেশি। ফলে গরমের কষ্ট থেকে আপাতত রেহাই পাওয়া যাচ্ছে না।

এ ব্যাপারে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ রুহুল আমিন বলেন, মৌসুমি বায়ু কিছুটা দুর্বল থাকায় দেশের বেশির ভাগ অঞ্চলে বৃষ্টি কমে গেছে। ২২ জুলাই পর্যন্ত এ ধরনের তপ্ত আবহাওয়া থাকতে পারে উল্লেখ করে তিনি বলেন, এরপর বর্ষার স্বাভাবিক বৃষ্টি শুরু হবে। ফলে গরম কমে আসবে।

দেশের এই আবহাওয়া অবশ্য বৈশ্বিক আবহাওয়ার চেয়ে খুব বেশি ব্যতিক্রম না। যুক্তরাষ্ট্রের মহাকাশবিষয়ক সংস্থা নাসা চলতি সপ্তাহে প্রকাশিত এক প্রতিবেদনে বলছে, এল নিনোর প্রভাবে দুই মাস ধরে বিশ্বজুড়ে দাবদাহ বেড়েছে। গত জুন মাস ছিল ৪০ বছরের মধ্যে বিশ্বের উষ্ণতম। জুনে বিশ্বের গড় তাপমাত্রা থাকে ৩৩ ডিগ্রি সেলসিয়াস। এ বছর তা দশমিক ৭৭ ডিগ্রি সেলসিয়াস বেশি ছিল।

বৃষ্টি না হওয়ায় রাজধানীতে ধুলাদূষণ বেড়ে গেছে। জুলাই মাসে সাধারণত রাজধানীর বাতাসে দূষণ কম থাকে। পরিবেশ অধিদপ্তরের বায়ুদূষণ সূচকে রাজধানীর বাতাস ডিসেম্বর থেকে ফেব্রুয়ারি পর্যন্ত খুব খারাপ থাকে। জুন-জুলাই ও আগস্টে থাকে ভালো ও খুব ভালো। কিন্তু চলতি জুলাইয়ে বেশির ভাগ সময়জুড়ে আবহাওয়া মাঝারি ধরনের ভালো বলছে সংস্থাটির বায়ুমান পর্যবেক্ষণকেন্দ্র।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন