শিরোনাম :

সমুদ্রবন্দরে তিন নম্বর সতর্কতা সঙ্কেত


শনিবার, ২১ জুলাই ২০১৮, ১১:০১ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

সমুদ্রবন্দরে তিন নম্বর সতর্কতা সঙ্কেত

ঢাকা: উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থিত লঘুচাপটি বর্তমানে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় সুস্পষ্ট লঘুচাপ রূপে অবস্থান করছে। এটি আরও ঘনীভূত হতে পারে।

এটির প্রভাবে এসব এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘমালা তৈরি অব্যাহত রয়েছে। ঝড়ো হাওয়ার শঙ্কায় দেশের সব সমুদ্রবন্দরে তিন নম্বর সতর্কতা সঙ্কেত দেখাতে বলা হয়েছে।

শনিবার সকালে আবহাওয়াবিদ আব্দুর রহমান যুগান্তরকে বলেন, আকাশ মেঘলা আছে, কিছু কিছু জায়গায় বৃষ্টি হবে। লঘুচাপটি উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উপকূলে রয়েছে। সাগরে তিন নম্বর সতর্কতা সঙ্কেত দেখাতে বলা হয়েছে।

দাবদাহ যেটা ছিল, সেটাও থাকছে না বলে তিনি জানান।

শুক্রবার রাতে আবহাওয়াবিদ খোন্দকার হাফিজুর রহমান জানান, সুস্পষ্ট লঘুচাপটি আরও ঘনীভূত হয়ে উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে।

শনিবার বিকালে এটি নিম্নচাপে রূপ নিতে পারে। এর প্রভাবে অনেক এলাকায় বৃষ্টিপাত বাড়বে রোববার থেকে। তবে ঘূর্ণিঝড়ের আশঙ্কা নেই।

তিনি বলেন, সুস্পষ্ট লঘুচাপের প্রভাবে উত্তর বঙ্গোপসাগর, বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরগুলোর ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এ কারণে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করার পরামর্শ দিয়েছে আবহাওয়া অফিস।

আবহাওয়ার শনিবারের পূর্বাভাসে বলা হয়েছে- রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রংপুর ও ময়মনসিংহ বিভাগের কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি থেকে ভারি বর্ষণ হতে পারে।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন