শিরোনাম :

মিয়ানমারের ওপর আন্তর্জাতিক চাপ অব্যাহত রাখার আহ্বান


রবিবার, ৯ সেপ্টেম্বর ২০১৮, ১২:৩০ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

মিয়ানমারের ওপর আন্তর্জাতিক চাপ অব্যাহত রাখার আহ্বান

ঢাকা, ০৯ সেপ্টেম্বর: প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোহিঙ্গা প্রত্যাবাসনে মিয়ানমারের ওপর চাপ অব্যাহত রাখতে আন্তর্জাতিক সম্প্রদায়ের সহায়তা চেয়েছেন।

রবিবার সকালে রাজধানীর একটি হোটেলে ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক—আইডিবির রিজিওনাল হাবের উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।

প্রধানমন্ত্রী বলেন, গরিববান্ধব উন্নয়ন নীতি গ্রহণ করায় সুফল এসেছে, এতে দেশ এগিয়ে যাচ্ছে। শিক্ষা ও স্বাস্থ্য খাতকে এগিয়ে নিতে সরকার কাজ করছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, বর্তমানে দেশের জনগণ প্রায় ২০০ ধরনের সরকারি সেবা ভোগ করছে। এ সময় নারীর ক্ষমতায়ন ও উন্নয়নে জাতীয় নারী নীতিমালা গ্রহণের কথাও জানান শেখ হাসিনা।

জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় প্রয়োজনীয় অর্থের ঘাটতি পূরণে আন্তর্জাতিক সম্প্রদায়কে সহযোগিতা করার আহ্বান জানান প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, ‘মানবিক দিক বিবেচনা করে বাংলাদেশ রোহিঙ্গাদের আশ্রয় ও খাদ্য দিয়ে যাচ্ছে। এখন আমরা তাদের নিজ দেশে ফেরত পাঠাতে চাই। বলপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের রোহিঙ্গা জনগোষ্ঠীকে নিরাপদ ও স্থায়ী প্রত্যাবর্তনের জন্য বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে দ্বিপক্ষীয় চুক্তিও স্বাক্ষর করা হয়েছে। মিয়ানমারকে চুক্তি বাস্তবায়নের জন্য চাপ অব্যাহত রাখার জন্য আমি আন্তর্জাতিক সম্প্রদায়কে সুনির্দিষ্ট কার্যকর ব্যবস্থা গ্রহণ করবার অনুরোধ জানাচ্ছি।’

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন