শিরোনাম :

সারাদেশে ভূমিকম্প অনুভূত


বুধবার, ১২ সেপ্টেম্বর ২০১৮, ১১:৫১ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

সারাদেশে ভূমিকম্প অনুভূত

ঢাকা, ১২ সেপ্টেম্বর: ঢাকাসহ সারাদেশে ভূমিকম্প অনুভূত হয়েছে। বুধবার সকাল ১০ টা ৫০ মিনিটে ভূমিকম্প অনুভূত হয়। ঢাকাসহ ঢাকার আশেপাশে ও সারাদেশেও এই কম্পন অনুভূত হয়েছে বলে জানা গেছে। তবে এখন পর্যন্ত ভুমকম্পে ক্ষয়ক্ষতির খবর জানা যায় নি।

রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে ভূকম্পন অনুভূত হয়েছে। বুধবার সকাল ১০টা ৫০ মিনিটে ভূমিকম্পটি আঘাত হানে।

আবহাওয়া অধিদপ্তরের পরিচালক শামছুদ্দিন আহমেদ জানান, রিখটার স্কেলে এই ভূমিকম্পের মাত্রা ছিল ৫ দশমিক ৩। উৎপত্তিস্থল ঢাকার ভূমিকম্প পর্যবেক্ষণকেন্দ্র থেকে ২৯৩ কিলোমিটার উত্তরে, ভারতের আসামে।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা জানায়, আসামের ধুবড়ি জেলার সাপাত গ্রাম এই ভূমিকম্পের উৎপত্তিস্থল। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫ দশমিক ৬।

রাজধানী ছাড়া দেশের চট্টগ্রাম, খুলনা, রাজশাহী, চাঁদপুর, নারায়ণগঞ্জ, কিশোরগঞ্জ ও ফেনীতে একযোগে এ ভূমিকম্প অনুভূত হয়েছে। ভূমিকম্পের উৎপত্তিস্থল ভারতের আসামে। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৫ দশমিক ৬।

এর আগে ১০টা ২৫ নাগাদ কম্পন অনুভূত হয়েছে ভারতের উত্তরবঙ্গ ও কলকাতায়। কম্পন অনুভূত হয়েছে শিলিগুড়ি, জলপাইগুড়ি, কোচবিহার থেকে শুরু করে মালদহ মুর্শিদাবাদেও।

এর আগে গত ৭ জানুয়ারি ভারত-মিয়ানমার সীমান্তের কাছে ভারতের মণিপুর রাজ্যে এক শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। এর কেন্দ্রস্থল রাজ্যটির ১০০ কিলোমিটার দূরে। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৫ দশমিক ৫।

২০১৫ সালের এপ্রিল থেকে মে মাসে নেপালে বেশ কয়েকটি বড় মাত্রার ভূমিকম্প অনুভূত হয়। এতে আট হাজারের বেশি প্রাণহানির ঘটনা ঘটে। আর এ ভূকম্পনে কেঁপে ওঠে বাংলাদেশও।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন