শিরোনাম :

‘রাজনীতি এখন গরিবের বউ’


শনিবার, ৬ অক্টোবর ২০১৮, ০৪:২৩ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

‘রাজনীতি এখন গরিবের বউ’

রাষ্ট্রপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের আচার্য আবদুল হামিদ বলেছেন, কেউ ইঞ্জিনিয়ারি, ডাক্তারি কিংবা অন্য কোন বিষয় নিয়ে পড়ি। চাকরি থেকে অবসর গ্রহণ করে রাজনীতিতে চলে যাচ্ছি। এমনকি ভিসি সাহেবও অবসরের পর রাজনীতি করবেন। গ্রামে প্রবাদ আছে গরিবের বউ নাকি সবারই ভাবি।যে কেউ যে কোনো সময় রাজনীতিতে ঢুকে পড়তে পারে।

শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে ৫১তম সমাবর্তনে ঢাবির ক্যাম্পাসের কেন্দ্রীয় খেলার মাঠে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

রাষ্ট্রপতি বলেন, যারা সরকারি চাকরি করেন, অবসরের পর বলবেন, ‘আমিও রাজনীতিবিদ’। আর্মির জেনারেল হওয়া সেনাপ্রধান হওয়া, সরকারি সচিব, প্রিন্সিপাল সেক্রেটারি, কেবিনেট সেক্রেটারি রিটায়ার কইরা বলেন, ‘আমি রাজনীতি করবো।’ কোন রাখঢাক নাই। যার ইচ্ছা, যখন ইচ্ছা তখনই রাজনীতিতে ঢোকে।

রাষ্ট্রপতি আরও বলেন, গরিবের বউ হচ্ছে সবার ভাবি। এখন রাজনীতিও তেমন। যে কেউ চাইলেই রাজনীতিতে আসতে পারছে। কিন্তু অন্য পেশায় কেউ চাইলেই যেতে পারে না।’

তিনি বলেন, আমার মনে হয় সকল রাজনৈতিক দলকে এটা চিন্তা করা উচিত। অবশ্যই এক্সপার্টের দরকার আছে। অনেক সময় বলা হয় পেশাভিত্তিক পার্লামেন্ট। হ্যাঁ পেশাভিত্তিক করেন। এমবিবিএস পাস করে সরাসরি রাজনীতি করেন। কোনো অসুবিধা নেই। ইঞ্জিনিয়ারিং পড়ে চাকরিতে না ঢুকে সরাসরি রাজনীতিতে ঢোকেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে এবার জীবনের অন্যতম মাইলফলক অর্জন করতে যাচ্ছেন ২১ হাজার ১১১ জন গ্র্যাজুয়েট। যা ঢাবির ইতিহাসে সর্বাধিক গ্র্যাজুয়েট। সমাবর্তন অনুষ্ঠানে কৃতী শিক্ষক ও শিক্ষার্থীদের ৯৬টি স্বর্ণপদক, ৮১ জনকে পিএইচডি এবং ২৭ জনকে এমফিল ডিগ্রি দেয়া হবে।

সকাল ৭টা থেকেই ঢাবি ক্যাম্পাসে আসতে শুরু করেন শিক্ষার্থীরা। বেশিরভাগ শিক্ষার্থীই মা-বাবাকে সঙ্গে নিয়ে এসেছেন। পুরো ক্যাম্পাস ছেয়ে গেছে সমাবর্তনের ব্যানার-ফেস্টুনে।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন