শিরোনাম :

'দুর্যোগের দিকে জোর দিচ্ছে বাংলাদেশ’


বৃহস্পতিবার, ২৪ জানুয়ারি ২০১৯, ০১:০০ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

'দুর্যোগের দিকে জোর দিচ্ছে বাংলাদেশ’

ঢাকা: দুর্যোগ প্রতিরোধ করতে না পারলেও দূরদর্শী কাজের মাধ্যমে এর ক্ষয়ক্ষতির পরিমাণ কমানো যায় এমন কর্মসূচির ওপর সবচেয়ে বেশি জোর দিয়েছেন বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার সকালে রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালের বলরুমে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সিভিল-মিলিটারি মানবিক সহায়তা কার্যক্রম সমন্বয় গ্রুপ (আরসিজি)-’র চতুর্থ সম্মেলনের উদ্বোধন অনুষ্ঠানে তিনি একথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, বর্তমানে প্রায় ২৪ লাখ আনসার-ভিডিপি সদস্য, ১৭ লাখ স্কাউট, চার লাখ বিএনসিসি এবং গার্লস গাইডের চার লাখ সদস্য যে কোনো দুর্যোগ মোকাবেলায় স্বেচ্ছাসেবক হিসাবে প্রস্তুত রয়েছে এবং তারা প্রশিক্ষণপ্রাপ্ত। এছাড়াও বর্তমানে ৩২ হাজার নভো স্বেচ্ছাসেবক এবং ৫৬ হাজার মানুষ সিপিপি’র স্বেচ্ছাসেবক হিসাবে কাজ করছেন বলেও উল্লেখ করেন তিনি।

টানা তৃতীয় মেয়াদে বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী বলেন, ‘দুর্যোগ প্রতিরোধ করতে হয়ত পারবো না, কিন্তু আমাদের দূরদর্শী কাজের মাধ্যমে দুর্যোগে যে ক্ষতিসাধন হয়, সেই ক্ষতির পরিমাণ হ্রাস করতে আমরা পারি। বাংলাদেশে আমরা ক্ষয়ক্ষতি হ্রাসের প্রশমন কর্মসূচির উপরেই সব থেকে বেশি গুরুত্বারোপ করেছি।’

আরসিজি ৪র্থ সম্মেলন শুরু, যোগ দিয়েছেন প্রধানমন্ত্রী

বড় ধরনের ক্ষয়ক্ষতি কার্যকরভাবে মোকাবেলায় বিভিন্ন দেশের বিশেষ করে প্রতিবেশী দেশগুলোর মধ্যে সহযোগিতা অত্যন্ত গুরুত্বপূর্ণ বলেও মনে করেন সরকার প্রধান।

এবিষয়ে তিনি বলেন, ‘আমি আশা করি, এই সভার সদস্য দেশসমূহের অংশগ্রহণকারীদের মধ্যে তাদের জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময়ের সুযোগ তৈরি করবে এবং ভবিষ্যতে যেকোন দুর্যোগ দক্ষতার সাথে মোকাবেলায় সহায়ক ভূমিকা পালন করবে।’

প্রধানমন্ত্রী বক্তব্য শেষে অনুষ্ঠানের উদ্বোধন ঘোষণা করেন। আজ থেকে শুরু হয়ে ২৬ জানুয়ারি পর্যন্ত হোটেল ইন্টারকন্টিনেন্টালে এ সম্মেলন অনুষ্ঠিত হবে। সম্মেলনে ২৬টি দেশ ও আঞ্চলিক এবং আন্তর্জাতিক সংস্থার ১২০ জন প্রতিনিধি বিভিন্ন সেশনে অংশ নেবেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান। বাংলাদেশ সেনাবাহিনীর প্রধান আজিজ আহমেদসহ আমন্ত্রিত অতিথিরা এতে বক্তব্য রাখেন।

এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশসমূহ জাতিসংঘের মানবিক সহায়তা সমন্বয়কারী সংস্থার (ইউএনওসিএইচএ) উদ্যোগে সিভিল মিলিটারি সমন্বয়ের মাধ্যমে বড় ধরনের দুর্যোগ মোকাবেলা কার্যক্রম জোরদারের লক্ষ্যে ২০১৪ সালের মানবিক সহযোগিতার ক্ষেত্রে একক প্ল্যাটফর্ম হিসেবে আরসিজি গঠন করা হয়। আরসিজির প্রথম সম্মেলন ২০১৫ সালের থাইল্যান্ডের ব্যাংককে, দ্বিতীয় সম্মেলন ২০১৬ সালে ফিলিপাইনে এবং তৃতীয় সম্মেলন ২০১৭ সালের সিঙ্গাপুরে অনুষ্ঠিত হয়।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন