শিরোনাম :

বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে আরো তৎপর হওয়ার আহবান প্রধানমন্ত্রীর 


শুক্রবার, ১৫ ফেব্রুয়ারি ২০১৯, ০৭:৪৮ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে আরো তৎপর হওয়ার আহবান প্রধানমন্ত্রীর 

ডেস্ক: বিশ্ব স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে (ডব্লিওএইচও) আরো তৎপর হওয়ার আহবান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

তিনি বলেন, স্বাস্থ্য সংশ্লিষ্ট টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে বৈশ্বিক সংস্থা হিসাবে ডব্লিওএইচও-কে আরো কার্যকর উদ্যোগ নিতে হবে।

জার্মানির মিউনিখ শহরে ‘হেলথ ইন ক্রাইসিস- ডব্লিওএইচও কেয়ারস’র বৈঠকে তিনি এ আহবান জানান।

প্রধানমন্ত্রী বলেন, বিশ্বব্যাপী কলেরা, যক্ষ্মা, ইবোলা আর এইডসের মত সংক্রামক ব্যাধির উদ্ভব ঘটায় বিশ্বস্বাস্থ্য ব্যবস্থাকে ঢেলে সাজাতে হবে। এজন্য কার্যকর আন্তর্জাতিক সমন্বয় ও সহযোগিতা আবশ্যক।

উন্নয়নশীল দেশগুলোতে স্বাস্থ্য নিরাপত্তায় অর্থায়নের উপর গুরুত্ব আরোপ করে শেখ হাসিনা বলেন, সম্পদের স্বল্পতা ও সক্ষমতার অভাব এবং সংকটের ব্যাপকতার কারণে অনেক সময় ডব্লিওএইচও ভুল কার্যক্রম পরিচালনা করে থাকে। কিন্তু প্রধান মানবিক সংস্থা হিসেবে সবার জন্য সুস্বাস্থ্য নিশ্চিত করতে সরকারের তরফ থেকে এটি উচ্চ পর্যায়ের রাজনৈতিক সমর্থন পেতে পারে।

বাংলাদেশে তার সরকারের নেয়া স্বাস্থ্য উদ্যোগের বর্ণনা দেন প্রধানমন্ত্রী। স্বাস্থ্যনীতি ও এই খাতে অর্থায়নের চিত্র তুলে ধরেন তিনি। এদেশে আর্থসামাজিক খাতের পাশাপাশি স্বাস্থ্য খাতে অগ্রগতি হয়েছে উল্লেখ করে তিনি বলেন, আমাদের প্রচেষ্টা আজ উদাহরণ তৈরি করেছে যে, কীভাবে অল্প খরচে সুস্বাস্থ্য নিশ্চিত করা যায়।

প্রধানমন্ত্রী বলেন, আধুনিক প্রযুক্তি আর আবিষ্কার কাজে লাগিয়ে আমাদের ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে, যেন সমাজের অরক্ষিত মানুষগুলো স্বাস্থ্যসেবা পায়। এজন্য উচ্চ পর্যায়ে আন্তর্জাতিক প্রতিশ্রুতি আর পারস্পারিক সম্পৃক্ততা জরুরি।

বাংলাদেশে আশ্রিত মিয়ানমারের রোহিঙ্গা নাগরিক, কঙ্গো, নাইজেরিয়া, সোমালিয়া, দক্ষিণ সুদান, সিরিয়া, ইয়েমেন ও লিবিয়ায় দুস্থদের সহযোগিতায় ডব্লিওএইচও-কে আরো জোরদার ভূমিকা রাখার আহবান জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

নিরাপত্তা সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিতে বৃহস্পতিবার (১৪ ফেব্রুয়ারি) জার্মানি পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছয় দিনের এই সফরে তিনি সেখানে প্রতিরক্ষা সহযোগিতার ওপর আলোচনায় অংশ নেবেন।

আগামী ১৭ থেকে ১৯ ফেব্রুয়ারি পর্যন্ত আবুধাবি সফর করবেন তিনি। সেখানে ১৪তম আন্তর্জাতিক প্রতিরক্ষা প্রদর্শনীতে (আইডিইএক্স-২০১৯) অংশ নেবেন এবং সংযুক্ত আরব আমিরাতের নেতৃবৃন্দের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন