শিরোনাম :

অস্ত্র আর অর্থকে প্রাধান্য নয়: তথ্যপ্রযুক্তিমন্ত্রী


শুক্রবার, ১৫ ফেব্রুয়ারি ২০১৯, ০৮:০১ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

অস্ত্র আর অর্থকে প্রাধান্য নয়: তথ্যপ্রযুক্তিমন্ত্রী

নেত্রকোনা: ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, ডিজিটাল বাংলাদেশের পর ডিজিটাল বিশ্ব এখন আমাদের লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছে। ২০০৮ সালে আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহারে ছিল ২০২১ সালের মধ্যে ডিজিটাল বাংলাদেশ ঘোষণা করা হবে। সরকার সেই লক্ষেই কাজ করছে। এখন জেলা শহরের বাইরে গ্রামকে ডিজিটালের আওতায় আনার কাজ চলছে। সেদিন বেশি দূরে নয়, যেদিন ডিজিটাল গ্রাম গড়ে উঠবে। মাননীয় প্রধানমন্ত্রী সেই লক্ষেই এবারের নির্বাচনী ইশতেহারে ঘোষণা দিয়েছেন, ‘আমার গ্রাম আমার শহর”।

শুক্রবার ‘স্থানীয় পর্যায়ে টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) বাস্তবায়ন’ বিষয়ক দিনব্যাপী নেত্রকোনা পাবালিক হলে অনুষ্ঠিত ময়মনসিংহ বিভাগীয় পর্যায়ের কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।

তিনি আরও বলেন, অচিরেই গ্রামপর্যায়ে ইন্টারনেট সংযোগের পাশাপাশি শিক্ষাপ্রতিষ্ঠানে ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগ প্রদান করা হবে। এতে করে স্বাস্থ্য, শিক্ষা এবং স্বাস্থ্যসেবায় প্রযুক্তির ব্যবহার বাড়বে। গ্রামের মানুষ উপকৃত হবে।

তিনি এসডিজি বাস্তবায়নে মানুষের সক্ষমতা বাড়ানোর ওপর গুরুত্বারোপ করে বলেন, অস্ত্র আর অর্থকে প্রাধান্য দিয়ে নয়, শিক্ষা ও মেধাকে প্রাধান্য দিয়ে আমাদের এগোতে হবে। এসডিজি পূরণ করতে হলে জনগণের কাছে সেবা পৌঁছাতে হবে এবং মানুষের ওপর নির্ভর করতে হবে।

ময়মনসিংহ বিভাগীয় কমিশনার মাহমুদ হাসানের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে আরও বক্তব্য রাখেন মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু, পাবলিক সার্ভিস কমিশনের সদস্য সাবেক সচিব উজ্জল বিকাশ দত্ত, এসডিজিবিষয়ক মুখ্য সমন্বয়ক সাবেক সচিব মো. আবুল কালাম আজাদ, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সাজ্জাদুল হাসান এবং নেত্রকোনা জেলা প্রশাসক মঈনউল ইসলাম।

এর আগে বিষয়বস্তুর ওপর মূল নিবন্ধ উপস্থাপন করেন মো. আলী নেওয়াজ খান। কর্মশালায় নেত্রকোনা, ময়মনসিংহ, জামালপুর এবং শেরপুর জেলা প্রশাসক, মেয়র, উপজেলা পরিষদ চেয়ারম্যান, নির্বাহী অফিসার, জেলা পর্যায়ের অফিসার এবং গণমাধ্যমকর্মীরা অংশ নেন।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন