শিরোনাম :

১১৭টি উপজেলায় রবিবার ভোটগ্রহণ


রবিবার, ২৪ মার্চ ২০১৯, ০৯:০৬ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

১১৭টি উপজেলায় রবিবার ভোটগ্রহণ

ঢাকা: উপজেলা পরিষদ নির্বাচনের তৃতীয় ধাপে ২৫ জেলার ১১৭টি উপজেলায় রবিবার ভোটগ্রহণ হয়।

রবিবার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত টানা ভোটগ্রহণ চলে। ভোটগ্রহণ উপলক্ষে সংশ্লিষ্ট উপজেলাগুলোতে সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে।

যান চলাচলের ওপর বিধিনিষেধ আরোপ করা হয়েছে। মাঠে নেমেছে পুলিশ, বিজিবি, র‌্যাব ও আনসারসহ আইনশৃঙ্খলা বাহিনীর মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স।

এদিকে দ্বিতীয় ধাপে সহিংস ঘটনার পর তৃতীয় ধাপের নির্বাচনে নিরাপত্তা ও অনিয়মের বিরুদ্ধে কঠোর অবস্থানের কথা জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

সাংবিধানিক এ সংস্থাটি জানিয়েছে, তৃতীয় ধাপের নির্বাচন প্রভাবিত করার অভিযোগে পাঁচ এমপিকে সতর্ক করা হয়েছে। নিরাপত্তা বাড়াতে ২৪টি উপজেলায় আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য সংখ্যা বাড়ানো হয়েছে।

অনিয়ম হলেই ভোটগ্রহণ বন্ধ করে দেয়ার নির্দেশনা দেয়া হয়েছে। পক্ষপাতের অভিযোগে তিনজন উপজেলা নির্বাহী কর্মকর্তা ও চার থানার ওসিকে প্রত্যাহার করা হয়েছে। ভোটগ্রহণের সময়ে কোনো কর্মকর্তার বিরুদ্ধে অনিয়মের তথ্য পাওয়া গেলে ব্যবস্থা নেয়ার হুশিয়ারিও উচ্চারণ করা হয়েছে।

ইসি সূত্রে জানা গেছে, তৃতীয় ধাপে ২৫টি জেলার ১১৭টি উপজেলায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। এ ধাপে ১২৭টি উপজেলা নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছিল। বাকি ১০টি উপজেলার মধ্যে ৬টি উপজেলায় সব পদে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় সবাই নির্বাচিত হওয়ায় সেখানে ভোটগ্রহণের প্রয়োজন হচ্ছে না।

এছাড়া চট্টগ্রামের লোহাগড়া ও কক্সবাজারের কুতুবদিয়া উপজেলা নির্বাচন আদালতের আদেশে স্থগিত করা হয়েছে। আর নরসিংদী সদর ও কক্সবাজার সদরের নির্বাচনের ৩১ মার্চ চতুর্থ ধাপের ভোটে নেয়া হবে।

আরও জানা গেছে, তৃতীয় ধাপের নির্বাচনে চেয়ারম্যান পদে ৩৩ জন, ভাইস চেয়ারম্যান পদে ৯ ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ১৩ জন প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

ভোট হতে যাওয়া ১১৭টি উপজেলা নির্বাচনে চেয়ারম্যান পদে ৩৪০, ভাইস চেয়ারম্যান পদে ৫৮৪ ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৩৯৯ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। এ ধাপের নির্বাচনে ৯ হাজার ২৯৮টি ভোট কেন্দ্র ও ১ কোটি ১৮ লাখ ৮৭ হাজার ৭৫১ ভোটার রয়েছেন।

ইসি সূত্রে জানা গেছে, তৃতীয় ধাপের নির্বাচনে প্রভাব বিস্তারের অভিযোগে শনিবার পর্যন্ত পাঁচ এমপিকে সতর্ক করেছে নির্বাচন কমিশন সচিবালয়। তাদের নির্বাচনী এলাকা ত্যাগ করতে গত কয়েকদিন পৃথক চিঠি দেয়া হয়েছে।

তারা হলেন- নড়াইল-১, কক্সবাজার-৩, কিশোরগঞ্জ-৫, রাজবাড়ী-২ ও লক্ষ্মীপুর-৩ আসনের সংসদ সদস্য।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন