শিরোনাম :

উত্তর-পূর্বাঞ্চলে বন্যার আভাস


শনিবার, ৪ মে ২০১৯, ০৮:৫২ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

উত্তর-পূর্বাঞ্চলে বন্যার আভাস

ডেস্ক,০৪ মে(বাংলাপ্রেস): ঘূর্ণিঝড় ‘ফণী’ ভারতের ওড়িশা ও পশ্চিমবঙ্গে আঘাত হানে গতকাল শুক্রবার রাতে বাংলাদেশ সীমান্তের কাছাকাছি; যদিও ঘূর্ণিঝড়ের প্রভাব আগেই শুরু হয়ে যায়। সারা দেশে আকাশ মেঘলা থাকা ছাড়াও গতকাল কোথাও কোথাও বজ্রপাত ও প্রচুর বৃষ্টি হয়েছে। এক্সট্রিমলি সিভিয়ার সাইক্লোনিক স্ট্রম (অতি প্রবল ঘূর্ণিঝড়) ফণী যখন ওড়িশার গোপালপুর ও পুরিতে আঘাত হানে তখন ঘণ্টায় এর গতিবেগ ছিল ১৮০ থেকে ২০০ কিলোমিটারের মধ্যে।

ভারতের উপকূলে আঘাত হানার কারণে এর শক্তি কিছুটা ক্ষয় হয়ে বাংলাদেশের খুলনা অঞ্চল স্পর্শ করার সময় বাতাসের গতিবেগ ঘণ্টায় ১০০ থেকে ১২০ কিলোমিটার। সাগর বিক্ষুব্ধ রয়েছে।

ঘূর্ণিঝড়ের প্রভাবে দেশের উত্তর-পূর্বাঞ্চলে পরবর্তী ৭২ ঘণ্টায় ভারি থেকে অতিভারি বৃষ্টিপাত হওয়ার পূর্বাভাস দেয় পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র। এতে বলা হয়, ওই অঞ্চলের প্রধান নদ-নদী, বিশেষত ব্রহ্মপুত্র, যমুনা, সুরমা, কুশিয়ারা, কংস, যদুকাটা ও তিস্তার পানি দ্রুত বেড়ে কোথাও কোথাও বন্যা পরিস্থিতির উদ্ভব হতে পারে।

আবহাওয়া অফিসের কর্মকর্তারা গত রাতে বলেন, ভারতের উপকূলে আঘাত হানার কারণে ফণীর শক্তি কিছুটা কমে যায়। ফণীর প্রভাবে আজ শনিবার সকাল থেকে সারা দিন দেশের প্রায় সব স্থানে হালকা থেকে ভারি বর্ষণ হবে।

আবহাওয়া অধিদপ্তরের পরিচালক সামছুদ্দিন আহমেদ বলেন, ‘ঘূর্ণিঝড়ের অগ্রভাগ বা গতিপথে বাতাসের গতিবেগ থাকবে ঘণ্টায় ১৪০ থেকে ১৫০ কিলোমিটারের মধ্যে। কোথাও কোথাও তা ঘণ্টায় ৮০ থেকে ১০০ কিলোমিটারের মধ্যেও থাকবে। ফণীর প্রভাবে ভারি বর্ষণ হবে। এ ছাড়া প্রচণ্ড বাতাস বইবে।’

সচিবালয়ে দুর্যোগ ব্যবস্থাপনা প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান জানান, গতকাল পর্যন্ত ১২ লাখেরও বেশি মানুষকে আশ্রয়কেন্দ্রে নিয়ে যাওয়া হয়। সরকারের সব ধরনের প্রস্তুতি থাকার কথাও জানান তিনি।

আবহাওয়া অফিস থেকে সর্বশেষ পূর্বাভাসে বলা হয়, ঘূর্ণিঝড় ফণীর প্রভাবে ঢাকা, চট্টগ্রাম, সিলেট, রাজশাহীসহ সব বিভাগের বেশির ভাগ স্থানে দমকা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি ও বজ সহ বৃষ্টি হবে আজ। কোথাও কোথাও মাঝারি বৃষ্টি হবে। আবার কোথাও ভারি বর্ষণ হতে পারে। দিন ও রাতের তাপমাত্রা এক থেকে দুই ডিগ্রি সেলসিয়াস কমবে।

ঘূর্ণিঝড় ফণীর প্রভাবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের আজকের সব ধরনের পরীক্ষা স্থগিত করা হয়েছে। এ ছাড়া উপকূলীয় জেলাগুলোতে সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান আজ বন্ধ থাকবে বলে জানিয়েছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন