শিরোনাম :

'চীন মিয়ানমারকে মদত দিচ্ছে না'


শুক্রবার, ২৮ জুন ২০১৯, ১১:৪৯ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

'চীন মিয়ানমারকে মদত দিচ্ছে না'

ঢাকা: পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন মনে করেন, চীন মিয়ানমারকে মদত দিচ্ছে না। বরং তারা রোহিঙ্গা সংকট সমাধানে তৃতীয় পক্ষের উপস্থিতি অথবা সম্পৃক্ততার বিরোধিতা করছে। চীন চায় বাংলাদেশ এবং মিয়ানমারের মাঝে আলোচনার মধ্য দিয়ে এই সংকটের একটি শান্তিপূর্ণ সমাধান আসুক। মন্ত্রী বলেন, চীনও চায় রোহিঙ্গারা ফিরে যাক। মিয়ানমারও বলছে তারা ফিরিয়ে নেবে। বাংলাদেশও চায় এই বাস্তুচ্যুত রোহিঙ্গারা নিরাপত্তা ও মর্যাদার সঙ্গে তাদের স্বভূমে ফিরে যাক।

প্রধানমন্ত্রীর আসন্ন চীন সফর উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে রোহিঙ্গা সংকট নিয়ে একাধিক প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী এসব কথা বলেন। আগামী ১লা জুলাই পাঁচ দিনের সফরে প্রধানমন্ত্রী চীন যাচ্ছেন।

দেশটির শীর্ষ নেতৃত্বের সঙ্গে তিনি আলোচনা করবেন। ওই আলোচনায় রোহিঙ্গা সংকট সমাধানের বিষয়টি সর্বাধিক গুরুত্ব পাবে। মন্ত্রী জানান, প্রধানমন্ত্রীর আসন্ন সফরে দ্বীপক্ষীয় সহযোগিতা জোরদার করতে বিভিন্ন ক্ষেত্রে আটটি চুক্তিও ও সমঝোতা স্বারক সই হবে। মানবজমিনের এক প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, চীন থেকে প্রয়োজনের অতিরিক্ত কোনো ঋণ নিচ্ছে না বাংলাদেশ। দেশটি দক্ষিণ এশিয়ার দেশগুলো ঋণের জালে আবদ্ধ করছে মর্মে যে সমালোচনা রয়েছে সে বিষয়ে বাংলাদেশ সচেতন রয়েছে বলে জানান মন্ত্রী।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এমপি, পররাষ্ট্র সচিব শহিদুল হকসহ মন্ত্রণালয়ের জেষ্ঠ কর্মকর্তারা পররাষ্ট্র মন্ত্রণালয়ে এ সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন