শিরোনাম :

নতুন প্রায় ১ কোটি ভোটার


বৃহস্পতিবার, ৫ ডিসেম্বর ২০১৯, ১১:১৪ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

নতুন প্রায় ১ কোটি ভোটার

ঢাকা: ভোটার তালিকায় নতুন করে প্রায় ১ কোটি ভোটার যুক্ত হচ্ছে। চলমান হালনাগাদ কার্যক্রম এখন পর্যন্ত ৯০ লাখ ৬৬ হাজার ভোটারের নিবন্ধন সম্পন্ন করেছে নির্বাচন কমিশন (ইসি)। এদিকে, আইন অনুয়ায়ী আগামী বছরের জানুয়ারিতে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমের খসড়া ও চূড়ান্ত তালিকা প্রকাশ নিয়ে শঙ্কায় পড়েছে ইসি। এ তালিকা কবে প্রকাশ করা হবে তা নিয়ে ধোয়াশায় রয়েছে সাংবিধানিক প্রতিষ্ঠানটি।

ইসি কর্মকর্তারা জানান, বর্তমানে ভোটার তালিকা আইনে রয়েছে—কম্পিউটার ডেটাবেইজে সংরক্ষিত বিদ্যমান সকল ভোটার তালিকা প্রতি বছর ২ জানুয়ারি থেকে ৩১ জানুয়ারির মধ্যে নির্ধারিত পদ্ধতিতে হালনাগাদ করে তালিকা প্রকাশ করা হবে। কিন্তু এবার আইন অনুযায়ী তা প্রকাশ করতে পারবে কি না তা নিয়ে সন্দিহান স্বয়ং কমিশন।

এ বিষয়ে জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের (এনআইডি) মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম বলেন, প্রতি বছরের মতো এবার ২ জানুয়ারি ও ৩১ জানুয়ারি খসড়া ও চূড়ান্ত ভোটার তালিকা মনে হয় প্রকাশ করা হবে না। আমাদের পরিকল্পনা আছে ২০ জানুয়ারি খসড়া প্রকাশ করে ১ মার্চ চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে। এজন্য বর্তমান ভোটার তালিকা আইনের সংশোধন আনতে এরই মধ্যে আইন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

সংশ্লিষ্টদের মতে, আইন সংশোধনের জন্য বর্তমানে আইন মন্ত্রণালয়ে রয়েছে। এটি কেবিনেট হয়ে সংসদে আসবে। সেক্ষেত্রে সময়েরও ব্যাপার রয়েছে। ইসির হাতে সময় খুব বেশি নেই। এমন অবস্থায় ভোটার তালিকা হালনাগাদ নিয়ে ধোয়াশায় রয়েছে কমিশন।

এনআইডির কর্মকর্তারা জানান, এবারের হালনাগাদে (১৫-১৮ বছর বয়সি) চার বছরের তথ্য সংগ্রহ করছে ইসি। ২০০৪ সালের ১ জানুয়ারি বা তার আগে যাদের জন্ম এ রকম নাগরিকদের তথ্য সংগ্রহ করা হয় এবার। এর মধ্যে যাদের বয়স ১৮ বছর পূর্ণ হবে তাদের নাম ২০২০ সালে প্রকাশিত ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করা হবে। আর যাদের বয়স এখনো ১৮ বছর পূর্ণ হয়নি, তাদের বয়স ১৮ বছর পূর্ণ হলে স্বয়ংক্রিয়ভাবে ভোটার তালিকায় অন্তর্ভুক্ত হয়ে যাবে।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন