শিরোনাম :

ঢাকা দক্ষিণের নির্বাচনের তফসিল স্থগিত


বৃহস্পতিবার, ১৮ জানুয়ারি ২০১৮, ১২:৫৯ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

ঢাকা দক্ষিণের নির্বাচনের তফসিল স্থগিত

ডেস্ক প্রতিবেদন: ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে নতুন যুক্ত ১৮ ওয়ার্ড কাউন্সিলর ও ছয় সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর নির্বাচনের তফসিল স্থগিত করেছেন হাইকোর্ট।

ডেমরা ইউনিয়ন পরিষদের স্থানীয় এক ভোটার মোজাম্মেল মিয়ার করা আবেদনের পরিপ্রেক্ষিতে এই আদেশ দেন আদালত।  
ডেপুটি আটর্নি জেনারেল আমাতুল করিম এসব তথ্য জানান।

বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি মো. ফারুকের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ আজ বৃহস্পতিবার রুলসহ এ আদেশ দেন। উত্তর সিটি করপোরেশনের মেয়র ও ওয়ার্ড কাউন্সিল নির্বাচনের তফসিল উচ্চ আদালতের আদেশে স্থগিত হওয়ার এক দিনের মাথায় দক্ষিণ সিটি করপোরেশনের নির্বাচন নিয়ে এই স্থগিতাদেশ এল।

ভোটার তালিকা হালনাগাদ এবং ভোটার তালিকায় নাম অন্তুর্ভুক্ত না করেই নির্বাচনী তফসিল ঘোষণা করায় হাইকোর্টে রিট করেন সংক্ষুব্ধরা। এরই পরিপ্রেক্ষিতে নির্বাচনী কার্যক্রম বন্ধ ঘোষণা করা হয়।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী কামরুল হক সিদ্দিকী, সঙ্গে ছিলেন আইনজীবী পার্থ সারথি মণ্ডল। রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল জায়েদি হাসান খান।

এদিকে, আদালতের ওই আদেশের পর বুধবার নির্বাচন কমিশন (ইসি) নির্বাচনী কার্যক্রম বন্ধ ঘোষণা করে। সেইসঙ্গে আদালতের আদেশের কপি পেলে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে বলেও জানায় ইসি।

ভোটার তালিকা প্রস্তুত না হওয়া, কাউন্সিলরদের মেয়াদকাল উল্লেখ না থাকা, ইউপি চেয়ারম্যানের অব্যাহতি সংক্রান্ত গেজেট প্রকাশ না হওয়া—এমন আইনি যুক্তি তুলে ধরে ডেমরার ভোটার মোজাম্মেল মিয়া রিটটি করেন। গতকাল বুধবার বিকেলে করা এই রিটটি আজ আদালতে শুনানির জন্য ওঠে।

আইনজীবী পার্থ সারথি মণ্ডল বলেন, দক্ষিণ সিটি করপোরেশনের নতুন যুক্ত ১৮টি ওয়ার্ড কাউন্সিলর ও ছয়টি সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর নির্বাচনের তফসিল হাইকোর্ট স্থগিত করেছেন। ওই তফসিল কেন আইনগত কর্তৃত্ববহির্ভূত হবে না, তা জানতে চেয়ে রুল দেওয়া হয়েছে।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন