শিরোনাম :

ব্রুনাইয়ের শরীয়া আইন 'নিষ্ঠুর ও অমানবিক': জাতিসংঘ


শনিবার, ৬ এপ্রিল ২০১৯, ১১:২৬ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

ব্রুনাইয়ের শরীয়া আইন 'নিষ্ঠুর ও অমানবিক': জাতিসংঘ

আন্তর্জাতিক:ব্রুনাই সরকার নতুন ইসলামি শরীয়া ভিত্তিক আইন করেছে, যেখানে বিবাহ বহির্ভূত যৌনতা, সমলিঙ্গের মধ্যে যৌন সম্পর্ক, ধর্ষণ এবং বিশ্ব নবী হযরত মোহাম্মদ (সা.)-কে অবমাননার মতো অপরাধের শাস্তি হবে মৃত্যুদণ্ড। শরীয়াহ আদালতে রায় হলে অর্ধেক মাটিতে পুতে পাথর ছুড়ে মৃত্যুদণ্ড কার্যকর করা হবে। এছাড়া চুরি ও ভ্রুন নষ্ট করার শাস্তি হিসেবে হাত কেটে নেয়ার বিধান থাকছে।

গত বুধবার (৩ মার্চ) দেশটি এই আইন চালু করেছে।

ব্রুনাই এমন আইন চালু করার পর বিশ্বব্যাপী অনেক দেশ ও সংস্থার সমালোচনার মুখে পড়েছে। জাতিসংঘ ইতিমধ্যে ব্রুনাইয়ের এমন আইনকে 'নিষ্ঠুর ও অমানবিক' হিসেবে আখ্যায়িত করে এর কড়া সমালোচনা করেছে।

জাতিসংঘের মানবাধিকার সংস্থার প্রধান মিশেল ব্যাচলেট গত সোমবার এক বিবৃতিতে ব্রুনাইয়ের এই আইন কার্যকর না করার জন্য আহ্বান জানিয়েছিলেন।

দেশটির সুলতান বিশ্বের কয়েকটি দেশে বেশ কয়েকটি শীর্ষ হোটেলের মালিক। এর মধ্যে সবচেয়ে অভিজাত ৯ টি হোটেলের দু’টিতে হলিউডের হেভিওয়েটদের আনাগোনা আছে।

দেশটির এমন ঘোষণার পর হলিউড তারকা জর্জ ক্লুনিসহ অনেক তারকা এসব বিলাসবহুল হোটেল বয়কটের ঘোষণা দিয়েছেন।

লন্ডন বিশ্ববিদ্যালয়ের স্কুল অব ওরিয়েন্টাল ও আফ্রিকান স্টাডিজের বিল্ডিং ব্রুনাই গ্যালারির নাম পরিবর্তনের দাবি জানিয়েছে শিক্ষার্থীরা।

ইতিমধ্যে ব্যাপক সমালোচনার মুখে হোটেলগুলো তাদের স্যোশাল মিডিয়া পেজগুলো লুকিয়ে ফেলতে শুরু করেছে। হোটেলগুলোর একাউন্টগুলো মুছে দেওয়া অথবা সেগুলোতে প্রবেশ বন্ধ করা হয়েছে।

এছাড়া অনেক মানবাধিকার সংস্থা ও দেশ, ব্রুনাইয়ের ওপর বিভিন্ন নিষেধাজ্ঞা আরোপ করার জন্য আহ্বান জানিয়েছে।মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল এর একজন কর্মকর্তা বলেন, যখন এ ধরনের বিধান করা হয়েছিল ৫ বছর আগে তখনই অনেকে উদ্বেগ প্রকাশ করেছেন।

তথ্যসূত্র: টাইম, গার্ডিয়ান।

 

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন