শিরোনাম :

‘সড়ক পরিবহন আইন কার্যকরে গেজেট প্রকাশ কেন নয়’


রবিবার, ২৮ এপ্রিল ২০১৯, ০৬:২৮ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

‘সড়ক পরিবহন আইন কার্যকরে গেজেট প্রকাশ কেন নয়’

ঢাকা,২৮ এপ্রিল(বাংলাপ্রেস): নিরাপদ সড়ক আন্দোলনের সময় শিক্ষার্থীদের দাবির পরিপ্রেক্ষিতে করা ‘সড়ক পরিবহন আইন-২০১৮’ কার্যকর করতে গেজেট প্রকাশে কেন নির্দেশ দেয়া হবে না- তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। 

রোববার এক রিট আবেদনের প্রাথমিক শুনানি করে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই রুল জারি করেন। একইসঙ্গে গেজেট প্রকাশে বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন অবৈধ ও বে-আইনি ঘোষণা করা হবে না তা জানতে চাওয়া হয়েছে।

আগামী দুই সপ্তাহের মধ্যে কেবিনেট সচিব, রাষ্ট্রপতি সচিবালয়ের সচিব, প্রধানমন্ত্রী সচিবালয়ের সচিব, জনপ্রশাসন সচিব, লেজিসলেটিভ বিভাগের সচিব, সংসদবিষয়ক সচিব, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এবং স্বরাষ্ট্র সচিবকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী মনজিল মোরসেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল পূরবী রানি সাহা ও পূরবী রানি শর্মা।

গত ১৬ এপ্রিল হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষে ভারপ্রাপ্ত সেক্রেটারি আইনজীবী সরওয়ার আহাদ চৌধুরী, সুপ্রিম কোর্টের আইনজীবী একলাছ উদ্দিন ভুঁইয়া ও আইনজীবী রিপন বাড়ৈ এ রিট দায়ের করেন।

এর আগে, গত ১০ এপ্রিল এইচআরপিবির পক্ষে ‘সড়ক পরিবহন আইন ২০১৮’ কার্যকর করতে সাত দিনের মধ্যে গেজেট প্রকাশের জন্য সরকারের আট সচিবকে লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছিল

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন