শিরোনাম :

অপ্রয়োজনীয় সিজার রোধে নীতিমালা তৈরির নির্দেশ


সোমবার, ১ জুলাই ২০১৯, ১১:৪১ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

অপ্রয়োজনীয় সিজার রোধে নীতিমালা তৈরির নির্দেশ

ঢাকা: শিশু জন্মের সময় অন্তঃসত্ত্বার অপ্রয়োজনীয় সিজার রোধে একটি নীতিমালা তৈরিতে বিশেষজ্ঞ ও অংশীজনের সমন্বয়ে এক মাসের মধ্যে কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

এ কমিটি ছয় মাসের মধ্যে নীতিমালা তৈরি করে আদালতে দাখিল করবেন। জনস্বার্থে দায়ের করা এক রিট আবেদনের শুনানি নিয়ে রোববার বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।
আদালত এ বিষয়ে পরবর্তী আদেশের জন্য ৫ ডিসেম্বর তারিখ ধার্য করেছেন। আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার রাশনা ইমাম।

সঙ্গে ছিলেন আইনজীবী আয়েশা আক্তার। রাশনা ইমাম বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদফতরকে একটি আদেশ দিয়েছেন আদালত।

তারা সংশ্লিষ্টদের নিয়ে একটি কমিটি করবেন। ছয় মাসের মধ্যে একটি নীতিমালা কোর্টে দাখিল করার নির্দেশ দিয়েছেন। নীতিমালার মূল বিষয়টা হবে, মেডিক্যালি অপ্রয়োজনীয় যে সিজারিয়ান সেকশনগুলো হচ্ছে, এটার হার কমানোর।

তিনি আরও বলেন, মেডিক্যালি অপ্রয়োজনীয় যে সি-সেকশনগুলো দেখছি, সে বিষয়ে ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশনের মতে শতকরা ১০ থেকে ১৫ শতাংশের বেশি সি-সেকশন কোনো দেশেরই প্রয়োজনীয় হতে পারে না।

বাংলাদেশে দেখা যাচ্ছে বেসরকারি হাসপাতালগুলোতে ৮৩ শতাংশ ও সরকারি হাসপাতালে এই হার ৩৫ শতাংশ। এনজিও হাসপাতালগুলোতে ৩৯ শতাংশ। এই যে একটা অ্যালার্মিং রাইজ, রেটটা যে বাড়ছে এটা থামানোর জন্য এ মামলা।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন