শিরোনাম :

৪ প্রতিষ্ঠানের মাধ্যমে দুধের নমুনা পরীক্ষার নির্দেশ


রবিবার, ১৪ জুলাই ২০১৯, ০৫:২৭ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

ঢাকা: বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর), জনস্বাস্থ্য ইনস্টিটিউট (আইপিএইচ), বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট (বিএলআরআই), আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র (আইসিডিআরবি) এই চার প্রতিষ্ঠানকে দিয়ে পাস্তুরিত দুধ পরীক্ষার করাতে বিএসটিআইকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। লাইসেন্সধারী সব কোম্পানির পাস্তুরিত দুধ পরীক্ষা শেষে এ সংক্রান্ত প্রতিবেদন আগামী সাতদিনের মধ্যে আদালতে জমা দিতে বিএসটিআইকে নির্দেশ দেয়া হয়েছে। দুধে ক্ষতিকর উপাদানের উপস্থিতির পরিপ্রেক্ষিতে দায়ের করা রিটের শুনানি শেষে রোববার বিচারপতি সৈয়দ রিফাত আহমেদ ও বিচারপতি ইকবাল কবিরের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

দুধে অ্যান্টিবায়োটিক ও ক্ষতিকর উপাদানের উপস্থিতি সংক্রান্ত গবেষণা প্রতিবেদনের ভিত্তিতে বাংলাদেশ স্ট্যান্ডার্ড অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউট (বিএসটিআই) কী পদক্ষেপ নিয়েছে তা রোববার দুপুর দুইটার মধ্যে জানাতে বিএসটিআইয়ের আইনজীবীকে নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট।

সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আ ব ম ফারুক একদল গবেষকদের নিয়ে পাস্তুরিত ও অপাস্তুরিত দুধের দুই দফা পরীক্ষা চালান। দুই পরীক্ষায়ই দুধে মানবদেহের জন্য ক্ষতিকর এন্টিবায়োটিকের উপস্থিতি মিলেছে। এই প্রতিবেদন যুক্ত করে রিট আবেদন করেন সুপ্রিম কোর্টের আইনজীবী তানভীর আহমেদ।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন