শিরোনাম :

রায় অগ্রহণযোগ্য, স্বেচ্ছায় পদত্যাগ করুন: তথ্যমন্ত্রী


বৃহস্পতিবার, ২৪ আগস্ট ২০১৭, ০৫:১৩ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

রায় অগ্রহণযোগ্য, স্বেচ্ছায় পদত্যাগ করুন: তথ্যমন্ত্রী

ডেস্ক প্রতিবেদন: বাংলাদেশ সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের রায়েরর পর সৃষ্ট বিতর্কের অবসান ও বিচার বিভাগের ভাবমূর্তি অক্ষুণ্ন রাখতে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহাকে স্বেচ্ছায় পদত্যাগের আহ্বান জানিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

বৃহস্পতিবার দুপুরে বাংলাদেশ সচিবালয়ে ষোড়শ সংশোধনী বাতিলের রায় নিয়ে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, রায়ের পর্যবেক্ষণে প্রধান বিচারপতি নিজেই অনভিপ্রেত মন্তব্য দিয়ে বিতর্কের সূচনা করেছেন। এতে জনমনে নিজেকে এবং বিচার বিভাগের ভাবমূর্তিকে একটি বিতর্কিত অবস্থানে নিয়ে গেছেন তিনি।

এ অবস্থায় স্বতঃপ্রণোদিত হয়ে পদত্যাগের সিদ্ধান্ত নিয়ে বিতর্কের অবসান ও বিচার বিভাগের ভাবমূর্তি অক্ষুণ্ন রাখবেন কিনা, তা ভেবে দেখার আহ্বান জানান তথ্যমন্ত্রী।

রায়ের বিষয়ে সংসদে আলোচনা করে পরবর্তী পদক্ষেপ নেয়া হবে জানিয়ে তথ্যমন্ত্রী বলেন, এ রায় গ্রহণযোগ্য নয়। ফলে কীভাবে একে আইনি প্রক্রিয়ায় প্রত্যাহারসহ রায় পুনর্বিবেচনা করা যায়, সেটা বিশ্লেষণ করা হচ্ছে। এছাড়া প্রধান বিচারপতির বিষয়ে সংবিধানের ৯৭ অনুচ্ছেদ অনুযায়ী রাষ্ট্রপতি কী ভূমিকা রাখতে পারেন, সেটা নিয়েও আলোচনা হচ্ছে।

তিনি আরও বলেন, রায়ের পর্যবেক্ষণে একাত্তরের শান্তি কমিটি দিনে রাজাকারি, রাতে মুক্তিযুদ্ধের সহায়তাকারী- এ মন্তব্য দিয়ে প্রধান বিচারপতি রাজাকারদের হালাল করার সুদূরপ্রসারী পরিকল্পনার ফাঁদ পেতেছেন কি না, তা খতিয়ে দেখতে হবে। এছাড়া মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধুর অবিসংবাদিত নেতৃত্ব নিয়ে খণ্ডিত, বিকৃত ও উদ্দেশ্যমূলক মন্তব্য করা হয়েছে বলেও জানান তথ্যমন্ত্রী।

তিনি আরও বলেন, ষোড়শ সংশোধনী বাতিলের রায়ের উদ্দেশ্য বিচার বিভাগের স্বাধীনতা নয়, এটি মহান মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুর অবিসংবাদিত নেতৃত্বকে বিতর্কিত করা ও সামরিক শাসনের জঞ্জালকে পুণরায় টেনে আনার অপপ্রয়াসমূলক, রাজনৈতিক উদ্দেশ্য ও বিদ্বেষমূলক। সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিলও ত্রুটিমুক্ত নয় বলেও মন্তব্য করেন ইনু।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন