শিরোনাম :

সঠিক তথ্য জঙ্গিবাদ দমনে ভূমিকা পালন করতে পারে: তথ্যমন্ত্রী


শুক্রবার, ১৯ আগস্ট ২০১৬, ১০:৩৭ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

সঠিক তথ্য জঙ্গিবাদ দমনে ভূমিকা পালন করতে পারে: তথ্যমন্ত্রী

ডেস্ক প্রতিবেদন: সঠিক তথ্য প্রবাহ সন্ত্রাস এবং জঙ্গিবাদ দমনে কার্যকর ভূমিকা পালন করতে পারে। এ ব্যাপারে ভারতের তথ্য এবং সম্প্রচারমন্ত্রী ভেনকাইয়া নাইডু’র সাথে সফল আলোচনা হয়েছে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

শুক্রবার ভারত সফরের চতুর্থ দিনে দিল্লিতে বাংলাদেশ হাইকমিশনে সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, সন্ত্রাসীদের কোনো ধর্ম নাই, ইতিহাস নাই, কোনও সংস্কৃতি নাই। সন্ত্রাসীরা সবসময় মিথ্যা, গুজব এবং প্রচারণা চালিয়ে মানুষকে বিভ্রান্ত করে। ভারতের তথ্য ও সম্প্রচার মন্ত্রী ভেনকাইয়া নাইডুর সাথে আলোচনাকালে আমরা ইতিহাস, সংস্কৃতি এবং ধর্মভিত্তিক ডকুমেন্টারী এবং ফিচার ফিল্ম তৈরির ব্যাপারে একমত হয়েছি। যার মাধ্যমে আমরা মিথ্যা, গুজব, অলীক প্রচারণা এবং ইতিহাসের বিকৃতি প্রতিরোধ করতে সক্ষম হবো।

তিনি আরো বলেন, সন্ত্রাসের বিরুদ্ধে লড়াই করার জন্যে সকল পর্যায়ে ঘনিষ্ঠ যোগাযোগ গড়ে তুলতে হবে।

তথ্যমন্ত্রী বলেন, পাকিস্তান এবং আফগানিস্তান থেকে আমাদের দেশের পরিস্থিতি অনেক ভিন্ন। তৃনমূল পর্যায়ে বাংলাদেশের সমাজে অসাম্প্রদায়িক এবং সম্প্রীতির সম্পর্ক বিরাজমান। বাংলাদেশে ধর্ম পালিত হয় সম্প্রীতির সাথে। তাই পাকিস্তানের মতো সাম্প্রদায়িক উন্মাদনা আমাদের দেশে তৈরি করা সম্ভব নয়।

তিনি বলেন, বাংলাদেশে সংঘটিত সকল সন্ত্রাসী তৎপরতা দেশিয় সন্ত্রাসীদের দ্বারা সংঘটিত এবং এসব তৎপরতায় আন্তর্জাতিক কোনও গোষ্ঠীর জড়িত থাকার প্রমাণ পাওয়া যায়নি।

তথ্যমন্ত্রী জানান, ভারত ও বাংলাদেশ যৌথভাবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং মুক্তিযুদ্ধের ওপর ডকুমেন্টারী নির্মাণের ব্যাপারে একমত হয়েছে। আমরা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ওপর একটি মেগা ফিচার ফিল্ম তৈরি করার ব্যাপারেও চিন্তা করছি।

সাংবাদিকদের সাথে মতবিনিময়ের পর তথ্যমন্ত্রী বিকেলে ইন্ডিয়া ফাউন্ডেশনের সাথে মতবিনিময় করেন। তিনি আগামীকাল আজমীর শরীফ যাবেন। ২১ আগস্ট বাংলাদেশের উদ্দেশ্যে দিল্লি ত্যাগ করার কথা রয়েছে।

এসএ

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন